নতুন ১ হাজার টাকার নোট বাজারে ছেড়েছে কেন্দ্রীয় ব্যাংক

প্রকাশ : ২০ জুলাই ২০২০, ২১:৩০

সাহস ডেস্ক

নোট জালকরণ প্রতিরোধে রং পরিবর্তনশীল হলোগ্রাফিক নিরাপত্তা সুতা সংযুক্ত ১ হাজার টাকা মূল্যমানের ব্যাংক নোট বাজারে ছেড়েছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন ১ হাজার টাকা মূল্যমান ব্যাংক নোটের সম্মুখভাগের বামপাশের নিরাপত্তা সুতাটি পরিবর্তন করা হয়েছে।

সোমবার (২০ জুলাই) থেকে এই নোট কেন্দ্রীয় ব্যাংকের মতিঝিল অফিস থেকে ইস্যু করা হচ্ছে বলে বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকে ইস্যু করা হবে নোটটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন প্রচলিত নোটটিতে বিদ্যমান ১ হাজার টাকা মূল্যমান ব্যাংক নোটের রং এবং ডিজাইন অপরিবর্তিত রেখে শুধু নোটের সম্মুখভাগের বামপাশের নিরাপত্তা সুতাটি পরিবর্তন করা হয়েছে। নতুন এ নিরাপত্তা সুতাটি ৫ মিলিমিটার প্রশস্ত এবং সুতার চারটি অংশ (উইন্ডো) দৃশ্যমান থাকবে। ৫ মিলিমিটার প্রশস্ত নতুন এ নিরাপত্তা সুতায় “বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম” এবং ‘১০০০ টাকা’ খচিত রয়েছে যা কিছুক্ষেত্রে নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ ও আংশিক এবং কতিপয় ক্ষেত্রে নিরাপত্তা সুতার ভেতরে অবস্থান করবে।

নতুন নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে উঠানো সম্ভব হবে না। নোটটি কাত করলে নিরাপত্তা সুতার রং সোনালী থেকে হালকা সবুজ ও গাঢ় সবুজ রংয়ে পরিবর্তিত হবে এবং উজ্জ্বল রংধনুর রংয়ের বারে রূপান্তরিত হয়ে উপর থেকে নীচে চলতে দেখা যাবে। নোটের রং, ডিজাইন ও অন্যান্য সব নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, ওভিআই কালিতে লেখা “১০০০”, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য পাঁচটি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা, লুকানো ছাপা, নোটের পিছনের দিকে ইরিডিসেন্ট স্ট্রাইপ ইত্যাদি অপরিবর্তিত রয়েছে। প্রচলনে দেওয়া নতুন এই নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১ হাজার টাকা মূল্যমানের অন্যান নোটসমূহ (শহীদ মিনার ও কার্জন হলের ছবি সম্বলিত হালকা লাল রংয়ের নোট এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত হালকা বেগুনী রংয়ের নোট) বৈধ ব্যাংক নোট হিসেবে চালু থাকবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত