এডিপিতে যোগাযোগ, স্বাস্থ্য, কৃষি ও সামাজিক নিরাপত্তা সর্বোচ্চ অগ্রাধিকার

প্রকাশ : ১৯ মে ২০২০, ০২:০৮

সাহস ডেস্ক

জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) আসন্ন ২০২০-২১ অর্থ বছরের জন্য যোগাযোগ খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অনুমোদন দিতে যাচ্ছে।

মঙ্গলবার (১৯ মে) সকাল ১১টায় রাজধানীর শেরে বংলা নগর এনইসি সম্মেলনকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এনইসি সভা অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় যোগদান করবেন।

নতুন এডিপির মোট ব্যয়ের ১ লাখ ৩৪ হাজার ৬৪৩ কোটি টাকা আসবে জানিয়ে পরিকল্পনা কমিশনের একজন কর্মকর্তা বলেন, সরকারের নিজস্ব তহবিল থেকে এবং ৭০ হাজার ৫০১ কোটি ৭২ লাখ টাকা পাওয়া যাবে বৈদেশিক সহায়তা বাবদ। নতুন এডিপির আকার চলতি অর্থবছরের সংশোধিত এডিপির তুলনায় ১২ হাজার ২২৪ কোটি টাকা বেশি।

পরিকল্পনা সচিব মুহাম্মদ নুরুল আমীন বলেন, যোগাযোগ, স্বাস্থ্য, কৃষি ও সামাজিক নিরাপত্তা কর্মসূচিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে এবারের এডিপি চূড়ান্ত করা হয়েছে। সব মন্ত্রণালয় ও বিভাগের সাথে বিস্তারিত আলোচনা করে এডিবি প্রস্তুত করা হয়েছে, তাই কোনো খাতে বরাদ্দের ঘাটতি থাকবে না।

সচিব বলেন, করোনা মোকাবেলায় চলতি এডিপির আওতায় প্রধানমন্ত্রী ১১২৭ ও ১৩৬৪ কোটি টাকা ব্যয়ে দু’টি পৃথক প্রকল্প অনুমোদন করেছেন। এই অবস্থা চলতে থাকলে আগামী অর্থবছরেও এভাবে প্রকল্প অনুমোদন দেওয়া যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত