x

এইমাত্র

  •  করোনা: ৭৩ হাজার কোটি টাকার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা
  •  করোনায় অর্থনীতির প্রভাব নিয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী
  •  তাবলীগ জামাতে আসা মুসল্লি করোনা আক্রান্ত, পৌর এলাকা লকডাউন
  •  আইসোলেশন শেষে স্ত্রী-কন্যার কাছে ফিরেছেন সাকিব
  •  যুক্তরাষ্ট্রের নতুন রেকর্ড, একদিনে প্রাণ গেল ১২২৪ জনের

কোভিড-১৯ মহামারির কারণে বৈশ্বিক মন্দা আসন্ন: জাতিসংঘ মহাসচিব

প্রকাশ : ২০ মার্চ ২০২০, ১৮:০৬

সাহস ডেস্ক

কোভিড-১৯ মহামারির কারণে বৈশ্বিক মন্দাকে এক নিকট সম্ভাবনা হিসেবে উল্লেখ করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। তিনি বলেন, আমাদের সামনে অপেক্ষা করছে এক বিশ্ব মন্দা, যার মাত্রা হয়ত অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যাবে।

শুক্রবার (২০ মার্চ) এক টুইটে তিনি মারণ এই ভাইরাসের মোকাবেলায় দেশে দেশে যেসব পদক্ষেপ নেয়া হচ্ছে তা এই জটিল বৈশ্বিক সঙ্কট মোকাবেলায় যথেষ্ট নয় বলে বিশ্বনেতাদের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

তার মতে, মন্দা থেকে উত্তরণের বিনিময় হিসেবে অবশ্যই গরিবদের বাদ দিয়ে দিলে চলবে না। এবং আমরা নতুন গরিবের দল তৈরি করতে পারি না।

এর আগে বৃহস্পতিবার প্রথম ভার্চুয়াল সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিব বৈশ্বিক মহামারি মোকাবিলায় সংহতি, আশা ও রাজনৈতিক সদিচ্ছার ওপর গুরুত্বারোপ করেন।

ভিডিও কনফারেন্সে জাতিসংঘ মহাসচিব সাংবাদিকদের বলেন, এটা এমন এক সময়, যখন বড় অর্থনীতির দেশগুলোকে সুনির্দিষ্ট লক্ষ্য ঠিক করে সমন্বিতভাবে উদ্ভাবনী কর্মপন্থা ঠিক করে কাজে নামতে হবে। আমরা আজ এমন এক নজিরবিহীন পরিস্থিতির মুখোমুখি হয়েছি, যখন সাধারণ কৌশল কোনো কাজে আসবে না।

গুতেরেস বলেন, পুরো বিশ্ব এখন একটি শত্রুর মুখোমুখি, আমরা লড়ছি এক ভাইরাসের বিরুদ্ধে। বিশ্বনেতাদের প্রতি আমার আহ্বান, আপনারা একজোট হয়ে জরুরি ভিত্তিতে এই বিশ্ব সঙ্কট মোকাবেলায় সমন্বিত উদ্যোগ গ্রহণ করুন।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস বা কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা শুক্রবার পর্যন্ত ১০ হাজার ৪৯ জনে দাঁড়িয়েছে। ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, এটি এখন পর্যন্ত বিশ্বের ২ লাখ ৪৬ হাজার ৪৬৭ ব্যক্তিকে আক্রান্ত করেছে।

তাদের মধ্যে ১ লাখ ৪৭ হাজার ৯৩৫ জন বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন এবং এদের মধ্যে ৭ হাজার ৩৮৯ জনের অবস্থা গুরুতর। বাকি ৯৮ হাজার ৫৩২ জনের মধ্যে ৮৮ হাজার ৪৮৩ জন বা ৯০ শতাংশ সুস্থ হয়ে উঠেছেন এবং ১০ শতাংশ মারা গেছেন।

কোভিড-১৯ এখন পর্যন্ত বিশ্বের ১৮২ দেশ ও অঞ্চলকে আক্রান্ত করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত