x

এইমাত্র

  •  ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে জানালার গ্রিলে গলায় ফাঁস লাগানো অবস্থায় একজনের মৃতদেহ উদ্ধার

এডিবি’র দ্রুত প্রকল্প বাস্তবায়ন সপ্তাহ শেষ

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৯, ২১:৪৪

সাহস ডেস্ক

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) আয়োজিত দ্রুত প্রকল্প বাস্তবায়ন সপ্তাহ- ২০১৯ শেষ হয়েছে। এ উপলক্ষে রাজধানী ঢাকার হোটেল সোনারগাঁও এবং রাজেন্দ্রপুরে ব্র্যাক-সিডিএিম এ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। টার্গেট স্টেকহোল্ডারদের কাছে উন্নয়ন প্রকল্পের দ্রুত ও মানসম্পন্ন বাস্তবায়ন এই সপ্তাহের লক্ষ্য। এডিবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ খবর জানানো হয়।

দ্রুত প্রকল্প বাস্তবায়ন সপ্তাহ-২০১৯ এর প্রতিপাদ্য বিষয় ছিল, দ্রুত এবং উন্নতমানের উন্নয়ন কাজ : উন্নয়ন কর্মকান্ডে সরকারি কর্মকর্তাদের সম্পৃক্ত করার জন্য ওয়ার্কশপ সেশনের মাধ্যমে উন্নয়ন প্রকল্প বিষয়ে শিক্ষা ও অভিজ্ঞতা বিনিময়।

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ২২ সেপ্টেম্বর আয়োজিত সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, এডিবি’র বাংলাদেশ আবাসিক মিশনের কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ, এডিবি’র পোর্টফোলিও এবং ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক জেফরি টেইলর এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব ফরিদা নাসরিন বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। ইভেন্টের প্রথম দিনে সমাপনি অনুষ্ঠানে কৃষি মন্ত্রী মুহম্মদ আবদুর রাজ্জাক প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। এতে বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত আলভারো সালাস এবং জাপান আন্তর্জাতিক সহায়তা সংস্থার (জাইকা) বাংলাদেশ কার্যলয়ের প্রধান প্রতিনিধি হিতোশি হিরাতা।

অনুষ্ঠানে দু’শতাধিক সরকারি প্রকল্পের পরিচালকগণ, প্রকল্প কর্মকর্তা, উন্নয়ন বিশেষজ্ঞ এবং কনসালটেন্ট ও কন্টাক্টর প্রতিনিধি যোগ দেন।

সপ্তাহের অংশ হিসাবে ২৪-২৫ সেপ্টেম্বর রাজেন্দ্রপুর ব্র্যাক-সিডিএম সেন্টারে আয়োজিত ইভেন্টে অংশগ্রহণকারীরা ক্রয় প্রক্রিয়া ও কন্ট্রাক্ট ম্যানেজমেন্ট আরো উন্নত করার বিষয় নিয়ে আলোচনা করেন।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, গত দশ বছরে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। প্রকাশ দ্রুত প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে তিনটি বিষয়ের ওপর অধিক গুরুত্ব দেন। এ বিষয়গুলো হলো দক্ষ প্রকিউরমেন্ট, সাউন্ড কন্ট্রাক্ট ম্যানেজমেন্ট এবং সুশাসন। তনি বলেন, প্রকল্প দ্রুত বাস্তবায়ন হলে, জনগণ আগে সুফল পাবে। তিনি বলেন, কার্যকর ও দক্ষ উন্নয়নের জন্য দ্রুকত প্রকল্প বাস্তবায়ন খুবই গুরুত্বপূর্ণ।

এডিবি ও বাংলাদেশ ১৬ বছরের অধিক সময় ধরে বাংলাদেশের উন্নয়ন কাজে অংশীদার। এডিবিতে বাংলাদেশ দ্বিতীয় বৃহত্তম পোর্টফোলিও। বর্তমানে ১০ বিলিয়ন মার্কিন ডলারের ৫৪ টি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে।

বিগত ৫ বছরের মধ্যে ২০১৮ সালে বাংলাদেশে এডিবি’র অবদান তিনগুণ বৃদ্ধি পেয়েছে। এডিবি বাংলাদেশে সবোর্চ্চ ৪.৮ বিলিয়ন মার্কিন ডলারের অর্থসহায়তা দিয়েছে। আটটি প্রকল্পে লোন ও মঞ্জুরি সহায়তা হিসাবে ২.২ বিলিয়ন মাকির্ন ডলার, টেকনিকেল সহায়তায় ১৬.৫ মিলিয়ন এবং কো ফিনান্সিংএ ২.৬ বিলিয়ন সহায়তা দিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত