x

এইমাত্র

  •  করোনায় সারা বিশ্বে মৃতের সংখ্যা ৩ লাখ ৬৭ হাজার ১১৬ জন
  •  করোনায় বিশ্বজুড়ে আক্রান্ত ৬০ লাখের অধিক, সুস্থ হয়েছেন ২৬ লাখেরও বেশী
  •  করোনাভাইরাসঃ বাংলাদেশে নতুন আক্রান্ত ১৭৬৪, মৃত্যু ২৮ জনের

ইউএই'র বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১৬:২৮

সংযুক্ত আরব আমীরাতের (ইউএই) বিনিয়োগকারীগণ বাংলাদেশে পাচঁটি অর্থনৈতিক জোনসহ (ইজেড) নতুন প্রকল্পগুলোতে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে।

কনরাদ দুবাই হোটেলে অনুষ্ঠিত বাংলাদেশ ইকনোমিক ফোরামের দ্বিতীয় সম্মেলনে তাদের বিনিয়োগের আগ্রহের এই তথ্য প্রকাশ করা হয়। সেখানে প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান ফোরামে বাংলাদেশের ২০ সদস্যের সরকারি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। প্রতিনিধি দলে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিআইডিএ), বাংলাদেশ ইকনোমিক জোন কর্তৃপক্ষ (বিইজেডএ) এবং বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের (বিএইচটিপিএ) কর্মকর্তাগন রয়েছেন।

ফোরামে সালমান এফ রহমান ইউএই ভিত্তিক বিভিন্ন ব্যবসায়ি গ্রুপের সঙ্গে বৈঠক করেন। এ সময়ে ইউএই ব্যবসায়িগন বাংলাদেশে ইকনোমিক জোন ও হাইটেক পার্কে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেন।

বাংলাদেশ ইকনোমিক ফোরামে বাংলাদেশের প্রতিনিধিগনের সঙ্গে নতুন ২৫টি বিনিয়োগ প্রকল্প নিয়ে ইউএইর বিনিয়োগকারিদের আলোচনা হয়।

বাংলাদেশ ইকনোমিক ফোরামের তথ্য অনুযায়ি, এই বিনিয়োগ পরিকল্পনা হবে ইউএইর বিনিয়োগকারিদের ১০ বিলিয়ন মার্কিণ ডলার বিনিয়োগ পরিকল্পনা অতিরিক্ত।

ফোরামের বিভিন্ন বৈঠকে সালমান এফ রহমান বলেন, তিনি ইউএই বিনিয়োগকারিদের মধ্যে বাংলাদেশে বিনিয়োগ আগ্রহ দেখে খুশি। তিনি বলেন, আমরা দেখছি, চীন, জাপান এবং যুক্তরাষ্ট্র থেকে বড় বিনিয়োগ আসছে। আমরা মনে করি জিসিসি দেশসমূহ থেকে বিশেষ করে সৌদি আরব ও সংযুক্ত আরব আমীরাত থেকে আসা বিনিয়োগকারিগন বাংলাদেশে বিনিয়োগে সর্বনিম্ন বিনিয়োগ ব্যায় সুবিধা পাবে। তিনি বলেন, জিসিসি এবং সংযুক্ত আরব আমীরাত থেকে আসা বিনিয়োগ একটি উচ্চ প্রবৃদ্ধি হার অর্জনে বাংলাদেশের অর্থনীতিতে সহায়ক হবে। বাংলাদেশ সরকার এবং বেসরকারি খাত বাংলাদেশে একশত ইকনোমিক জোন ও ২৮টি হাইটেক পার্ক প্রতিষ্ঠা করেছে।

প্রথম বারের মতো উপসাগরীয় অঞ্চলে অনুষ্ঠিত এ ধরনের আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশ সরকারের তিনটি বিনিয়োগ সংস্থা যোগ দিল। দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলনে তিন শতাধিক সরকারি কর্মকর্তা, ব্যবসায়ি নেতৃবৃন্দ, বিনিয়োগকারি ও শিল্পপতি যোগ দেন।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত