ঈদের আগে চামড়ার দরপতন খুলনায়

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৯, ০১:৪৮

খুলনা বিভাগের সর্ববৃহৎ চামড়ার মোকাম যশোরের রাজারহাট। প্রতি শনি ও মঙ্গলবার এই হাটে পশুর কাঁচা চামড়া বেচাকেনা হয়।

সাধারণত কোরবানি ঈদে কমপক্ষে ২০ কোটি টাকার চামড়া বেচাকেনা হয় এই মোকামে। তবে এবার কোরবানি ঈদ আসার আগেই চামড়ার বাজারে ব্যাপক ধরণের দরপতন দেখা দিয়েছে। পুর্বের ২ হাজার টাকা মূল্যমানের গরুর চামড়া ১ হাজার ২০০ ও ছাগলের চামড়া প্রতিটি ২০০ টাকার স্থলে বিক্রি হচ্ছে মাত্র ৩০ টাকায়। ঈদের আগেই বাজারে এমন দরপতনে মাথায় হাত পড়েছে এখানকার ব্যবসায়ীদের। এসব ব্যবসায়ীদের ট্যানারি মালিকদের কাছে দীর্ঘদিনের বকেয়া রয়েছে ২০ কোটি টাকার বেশি। ফলে এবারের কোরবানি ঈদে ব্যবসা নিয়ে চরম উদ্বিগ্ন হয়ে পড়েছেন তারা।

দেশের দ্বিতীয় বৃহত্তম এই চামড়ার বাজারে ঈদ-পরবর্তী সময়ে নজর থাকে দেশের শীর্ষস্থানীয় চামড়া ব্যবসায়ীদের। গত মঙ্গলবার (৬ আগস্ট) চামড়া বাজার ঘুরে দেখা গেছে, ক্রেতাশূন্য বাজারে ক্ষুদ্র ব্যবসায়ী ও বিক্রেতারা হাহাকার করছেন। তারা বলছেন, দুই মাস আগেও যে চামড়ার দাম দেড় হাজার থেকে ২ হাজার টাকা ছিল, সেটি এখন বিক্রি হচ্ছে ১ হাজার টাকায়।

এই ব্যাপারে জানতে চাইলে বৃহত্তর যশোর জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আলাউদ্দিন মুকুল বলেন, রাজারহাটে এবার ঈদের হাটের আগেই চামড়ার বাজারে দরপতন দেখা দিয়েছে। ট্যানারি মালিকরা অর্ধেক দামে চামড়া কিনছেন। যে কারণে বেশির ভাগ ব্যবসায়ী লোকসানের মধ্যে পড়েছেন। তাছাড়া ট্যানারি মালিকদের কাছে রাজারহাট ব্যবসায়ীদের ২০ কোটি টাকার ওপরে পাওনা রয়েছে। তারা দীর্ঘদিন বকেয়া শোধ করেননি। যে কারণে আসছে কোরবানি ঈদের পরের হাটে এসব ব্যবসায়ী চামড়া কিনতে পারবেন না বলে আশঙ্কা করা হচ্ছে। তবে এবার লবণের দাম বাড়েনি বলে জানান তিনি। ৭০ কেজির বস্তা বিক্রি হচ্ছে ৭০০ টাকায়।

সাহস২৪.কম/জুবায়ের/শামীম

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত