৫ লাখ টাকা পর্যন্ত সঞ্চয়পত্রে উৎসে কর ৫ শতাংশ

প্রকাশ : ২৯ জুলাই ২০১৯, ১৬:২৭

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন,  সঞ্চয়পত্রে সুদের ওপর ১০ শতাংশ ট্যাক্স আরোপের ঘোষণা দেওয়া হয়েছিল বাজেটে। এটিকে শিথিল করা হয়েছে। ৫ লাখ টাকা পর্যন্ত যারা সঞ্চয়পত্র কিনবেন তাদের সুদের ওপর ৫ শতাংশ ট্যাক্স দিতে হবে। আর যারা ৫ লাখ টাকার বেশি সঞ্চয়পত্র কিনবেন তাদের ট্যাক্স দিতে হবে ১০ শতাংশ।

সোমবার (২৯ জুলাই) সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান। এ সময় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া উপস্থিত ছিলেন।

তিনি বলেন, নতুন এই ঘোষণা ১ জুলাই থেকে কার্যকর হবে। এজন্য আলাদা পরিপত্র জারি করা হবে। স্বচ্ছতা আনতেই সরকার এ উদ্যোগ নিয়েছে। কারণ জানা গেছে, একেক জন ধনী ব্যক্তি ২০-৩০টি অ্যাকাউন্টের বিপরীতে সঞ্চয়পত্র কিনছেন। এতে কে কত টাকা বিনিয়োগ করছেন বা সঞ্চয়পত্র কিনছেন সে সম্পর্কে সরকার সব সময় অন্ধকারে থেকে যাচ্ছে। ট্যাক্স আরোপ করার ফলে এই প্রবণতা কমবে এবং অসংলগ্ন লেনদেন হলে দুর্নীতি দমন কমিশন তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে। এতে দুর্নীতিও কমবে। তবে পেনশনারদের বিদ্যমান সুযোগ-সুবিধা বহাল থাকবে।

অর্থমন্ত্রী আরোও বলেন, পারিবারিক বা অন্য সঞ্চয়পত্র করা হয়েছিল দরিদ্র জনগোষ্ঠীর জন্য। নিম্নআয়ের মানুষের জন্য বিনিয়োগের কোনও জায়গা নেই। তাদের টাকা বিনিয়োগের ব্যবস্থা করতে  সঞ্চয়পত্র চালু করা হয়েছিল। এটি অর্থনীতির জন্য একটি বড় ক্ষেত্র। কিন্তু সরকারের দেওয়া এই সুযোগের অপব্যবহার হচ্ছে। ফলে দরিদ্র জনগোষ্ঠীর বদলে ধনীরা লাভবান হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত