'কালোটাকা কথাটা শুনতে সব সময় ভালো লাগে না'

প্রকাশ : ২৭ জুন ২০১৯, ১৭:৪২

সাহস ডেস্ক

'কালোটাকা'কে কালোটাকা বলাটা ঠিক না বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ সময় তিনি কালোটাকাকে 'বৈধ পথে উপার্জিত অপ্রদর্শিত টাকা' হিসেবে আখ্যায়িত করেন।

বৃহস্পতিবার (২৭ জুন) রাজধানীর সোনারগাঁও হোটেলে প্রস্তাবিত বাজেট পর্যালোচনায় বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই) আয়োজিত এক আলোচনায় বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

এ সময় টিপু মুনশি বলেন, "একে অপ্রদর্শিত অর্থ বলা উচিত। কালোটাকা কথাটা শুনতে সব সময় ভালো লাগে না। আমার গায়ের রংও কালো।"

সভায় মন্ত্রী আরোও বলেন, অপ্রদর্শিত অর্থ যাতে বিনিয়োগে আসে, এ জন্য এই সুযোগ দেওয়া হয়েছে। বিনিয়োগের ক্ষেত্রে অপ্রদর্শিত অর্থের ওপর কর আরও সুনির্দিষ্ট করা উচিত। যারা বেশি কর্মসংস্থান করবে, তাঁদের ক্ষেত্রে কর আরেকটু কমিয়ে দেওয়া যেতে পারে।

টিপু মুনশি বলেন, "আমি সংসদেও এ কথা বলেছি। আমার সঙ্গে অনেকে হয়তো একমত হবে না। কিন্তু আমাদের এখন এগিয়ে যাওয়ার সময়। অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ না দিলে টাকা দেশে থাকবে না।" উন্নতির একটা পর্যায়ে গিয়ে এই সুযোগ বন্ধ করা যেতে পারে বলেও মত দেন তিনি।

এবারের বাজেটে ১০ শতাংশ কর দিয়ে কোনো প্রশ্ন ছাড়া জমি ও ফ্ল্যাট কেনা এবং অর্থনৈতিক অঞ্চল ও হাইটেক পার্কে টাকা বিনিয়োগ করার সুযোগ দেওয়া হয়েছে।


সাহস২৪.কম/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত