২০ বছরে খেলাপি ঋণের পরিমাণ ২.২ লাখ কোটি টাকা

প্রকাশ | ২৪ জুন ২০১৯, ১৯:৩৯

অনলাইন ডেস্ক

খেলাপী ঋণের ব্যাপারে হাইকোর্টে প্রতিবেদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রতিবেদনে তারা বলেছে, বাংলাদেশ ব্যাংকে বর্তমানে খেলাপি ও অকার্যকর ঋণের পরিমান ২ লাখ ২০ হাজার কোটি টাকা। এর মধ্যে খেলাপি ঋণের পরিমাণ ১ লাখ ১০ হাজার কোটি টাকা। বাকি ১ লাখ ১০ হাজার কোটি টাকার মধ্যে বিভিন্ন আদালতের আদেশে আটকে আছে ৮০ হাজার কোটি টাকা । আর অবলোপনকৃত ঋণের পরিমান ৩০ হাজার কোটি টাকা।

সোমবার (২৪ জুন) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এমন তথ্য উপস্থাপন করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি খেলাপি ঋণের তথ্য আদালতে সিলগালা অবস্থায় উপস্থাপন করেন। তবে কোন কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান ঋণখেলাপি বা অর্থের পরিমাণ কত তা আদালতে প্রকাশ্যে জানানো হয়নি।

প্রতিবেদনে বলা হয়, গত ২০ বছরে ১০ হাজার ৪৭৬টি হিসাবের মাধ্যমে বিভিন্ন ব্যাংক থেকে এই ঋণ নেওয়া হয়েছে।

মোট ঋণের দুই শতাংশ এককালীন জমা দিয়ে একজন ঋণখেলাপি ১০ বছরের জন্য ঋণ পুনঃতফসিল ও নতুন ঋণ নেওয়ার সুযোগ পাবেন—কেন্দ্রীয় ব্যাংকের এই নীতিমালার কার্যক্রমের ওপর ২১ মে জারি করা স্থিতাবস্থার মেয়াদ আরও দুই মাস বাড়িয়েছেন আদালত।

আদালতে বাংলাদেশ ব্যাংকের পক্ষে শুনানিতে ছিলেন, এডভোকেট মুনীরুজ্জামান। রিট আবেদনের পক্ষে শুনানি করেন, এডভোকেট মনজিল মোরসেদ।

হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ নামের একটি সংগঠনের পক্ষে রিট আবেদনের পর ঋণ খেলাপীদের সুবিধা দেওয়ার সিদ্ধান্তের ওপর স্থিতাবস্থা জারি করেন।