৫ বছর ই-কমার্সে ভ্যাটমুক্ত রাখার আহ্বান

প্রকাশ : ২১ জুন ২০১৯, ০২:৫৫

সাহস ডেস্ক

আগামী ৫ বছর ই-কমার্স খাতকে ভ্যাটমুক্ত রাখার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ই-কমার্স অ্যালায়েন্সের ব্যবসায়ীরা।

২০১৯-২০ অর্থবছরের জন্য ঘোষিত বাজেটে ই-কমার্সের যেকোনো অনলাইন পণ্য কেনাবেচায় ৭.৫% ভ্যাট প্রস্তাব করা হয়েছে।

এর পরিপ্রেক্ষিতে ই-কমার্স খাতের ব্যবসায়ী এবং ই-কমার্স ইকোসিস্টেমসের অংশীজনদের নিয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস-বেসিস ডিজিটাল কর্মাস স্থায়ী কমিটির উদ্যোগে একটি গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়।

গোলটেবিল বৈঠকে বাংলাদেশের শীর্ষস্থানীয় ই-কমার্স সেবা প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ, রকেট, উবার, পাঠাও, আইপে, সূর্যমুখী, প্রিয়শপ ডটকম, বাগডুম ডটকম, আজকের ডিল ডটকম, অথবা ডটকম, চালডাল ডটকম, হাংরিনাকি ডটকম, রকমারি ডটকম, পিকাবু ডটকম, সেবা এক্সওয়াইজেড, আইফ্যারি ডটকম, ই-ভ্যালি, ডেলিগ্রাম, প্রোপার্টি বাজার লিমিটেডের শীর্ষ কর্মকর্তারাও এতে উপস্থিত ছিলেন।

বেসিস সভাপতি বলেন, বাজেটে সরকার সোশ্যাল মিডিয়া বিজনেসের ওপর ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছে, যা বিকাশমান এই খাতের অগ্রগতির জন্য অন্তরায়। আমরা তাই বিকাশমান এই খাতের জন্য অন্তত আগামী ৫ বছর পুনরায় ভ্যাট অব্যাহতির দাবি জানাই।

সৈয়দ মোহাম্মদ কামাল বলেন, আমাদের দেশের মানুষ অনলাইনে কেনাকাটায় অভ্যস্ত হতে শুরু করেছে। অনলাইনে কেনাকাটায় ভ্যাট আরোপ করলে বেশি দামে মানুষ আর অনলাইনে কেনাকাটা করতে চাইবে না। ই-কমার্স গ্রাহক হারাবে। ক্রমবর্ধমান এ খাত স্থবির হয়ে পড়বে। আমরা এ খাতে এখনই ভ্যাট চাই না।

সাহস২৪.কম/ইতু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত