সংসদে প্রস্তাবিত বাজেট

অর্থমন্ত্রী অসুস্থ, বাজেট পেশ করছেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ১৩ জুন ২০১৯, ১৬:৫০

সাহস ডেস্ক

নিয়ম অনুযায়ী আজ (১৩ জুন) দুপুরে ২০১৯-২০ অর্থবছরের বাজেট জাতীয় সংসদে পেশ করছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অসুস্থতার কারণে তিনি বসে বাজেট পেশ করছিলেন। এক পর্যায়ে তার পক্ষে বাজেট পেশ করা সম্ভব হচ্ছিলো না। অর্থমন্ত্রীর উপস্থিতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাজেট পেশ করতে শুরু করেন।

ইতিহাসে দেখা যায়, বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সামরিক শাসক হিসেবে তিনটি বাজেট উপস্থাপন করেছিলেন।

এছাড়াও, ভারতে জওহরলাল নেহেরু, ইন্দিরা গান্ধী ও রাজীব গান্ধী হলেন তিন প্রধানমন্ত্রী, যারা সংসদে দাঁড়িয়ে নিজেরা বাজেট পেশ করেছেন। এই উদাহরণ ভারতীয় সংসদীয় ইতিহাসে আর নেই।

শুরুতে দাঁড়িয়ে বাজেট বক্তৃতা শুরু করলেও পরে স্পিকারের অনুমতি নিয়ে অর্থমন্ত্রী নিজ আসনে বসে প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপন করেন। কিন্তু বিকেল ৪টার পর অসুস্থ অর্থমন্ত্রীর পক্ষে প্রস্তাবিত বাজেট উপস্থাপনে অসুবিধা বোধ করলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রস্তাবিত বাজেটের বাকি অংশ নিজে সংসদে উপস্থাপনের জন্য স্পিকারের অনুমতি চান।

এর আগে বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘আমি যতটুকু পড়তে পেরেছি বাকিটুকু মাননীয় প্রধানমন্ত্রীকে অনুরোধ করছি। উনি পড়ে দেবেন।’

এ সময় প্রধানমন্ত্রী বলেন, মাননীয় স্পিকার আমারও অপারেশন, আমার মন্ত্রীরও অপারেশন। তার উপরে ঠান্ডা লেগে কিছুটা গলা সমস্যা। তারপরও পড়ি।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী প্রধানমন্ত্রীকে প্রস্তাবিত বাজেট উপস্থাপনের অনুমতি দেন। প্রধানমন্ত্রী দাঁড়িয়ে না বসে বাজেট বক্তৃতা উপস্থাপন করবেন- এমন প্রস্তাব জানালে স্পিকার বসে উপস্থাপনের অনুমতি দেন এবং প্রথমবারের মতো একজন প্রধানমন্ত্রীকে প্রস্তাবিত বাজেট উপস্থাপনের জন্য ধন্যবাদ জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত