বাংলাদেশের হয়ে ৪৮টি বাজেট পেশ করলেন যারা

প্রকাশ | ১৩ জুন ২০১৯, ১৫:০৬

অনলাইন ডেস্ক

২০১৯-২০ অর্থবছরের বাজেট ঘোষণা হচ্ছে আজ। এটি বাংলাদেশের ৪৮তম বাজেট। আর বাংলাদেশ আওয়ামীলীগের অধীনে ২০তম বাজেট এটি। স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট পেশ করেছিলেন তাজউদ্দীন আহমেদ। সবচেয়ে বেশী ১২ বার বাজেট পেশ করেছেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও প্রয়াত এম সাইফুর রহমান। 

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ১৯৭২-৭৩ অর্থবছরে প্রথম বাজেট ঘোষণা করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বাধীন সরকারের অর্থমন্ত্রী হিসেবে তাজউদ্দীন আহমদ প্রথম বাজেট পেশ করেন। ১৯৭২-৭৩ অর্থবছর ছাড়াও ১৯৭৩-৭৪ ও ১৯৭৪-৭৫ অর্থবছরে বাজেট পেশ করেন তাজউদ্দীন আহমেদ।

১৯৭৫-৭৬ অর্থবছরের বাজেট পেশ করেন তৎকালীন অর্থমন্ত্রী আজিজুর রহমান মল্লিক। এরপর সেনাপ্রধান জিয়াউর রহমান ক্ষমতা গ্রহণ করলে ১৯৭৬-৭৭, ১৯৭৭-৭৮ ও ১৯৭৮-৭৯ অর্থবছরে বাজেট পেশ করেন তিনি। ১৯৭৯-৮০ অর্থবছরে বাজেট পেশ করেন তৎকালীন অর্থমন্ত্রী এম এন হুদা।

এরপর অর্থমন্ত্রী হিসেবে প্রথম বাজেট পেশ করেন এম সাইফুর রহমান ১৯৮০-৮১ ও ১৯৮১-৮২ অর্থবছরে। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ১৯৮২-৮৩ ও ১৯৮৩-৮৪ অর্থবছরে বাজেট পেশ করেন। সামরিক শাসন আমলে ১৯৮৪-৮৫, ১৯৮৫-৮৬, ১৯৮৬-৮৭ ও ১৯৮৭-৮৮ এই চার অর্থবছর বাজেট দেন অর্থমন্ত্রী এম সায়েদুজ্জামান। ১৯৮৮-১৯৮৯ অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পান মেজর জেনারেল এম এ মুনিম। ১৯৮৯-৯০ অর্থবছর অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেন ওয়াহিদুল হক। ১৯৯০-৯১ অর্থবছরে আবারোও বাজেট পেশ করেন মেজর জেনারেল এম এ মুনিম।

পরে ১৯৭৫ সালের পর প্রথমবারের মত আওয়ালীগ ক্ষমতায় আসলে অর্থমন্ত্রীর দায়িত্বে থেকে শাহ এ এম এস কিবরিয়া ১৯৯৬-৯৭, ১৯৯৭-৯৮, ১৯৯৮-৯৯, ১৯৯৯-০০, ২০০০-০১ ও ২০০১-০২ অর্থবছরের মোট মোট ছয়বার বাজেট পেশ করেন।

১৯৯১-৯২, ১৯৯২-৯৩, ১৯৯৩-৯৪, ১৯৯৪-৯৫, ১৯৯৫-৯৬ অর্থবছরে পাঁচবার এবং ২০০২-০৩, ২০০৩-০৪, ২০০৪-০৫, ২০০৫-০৬, ২০০৬-০৭ পর্যন্ত আরও পাঁচবারসহ সর্বমোট ১২ বার বিএনপি সরকারের হয়ে বাজেট পেশ করেন এম সাইফুর রহমান।

তত্ত্বাবধায়ক সরকার নিয়ে আওয়ামী লীগের নেতৃত্বে তীব্র আন্দোলনের ফলশ্রুতিতে সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকার গঠিত হলে, সে সরকারের অর্থ উপদেষ্টার দায়িত্ব পালন করেন এ বি মির্জা মো. আজিজুল ইসলাম। তখন ২০০৭-০৮ ও ২০০৮-০৯ অর্থবছরে বাজেট পেশ করেন এ বি মির্জা মো. আজিজুল ইসলাম।

এরপর আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসলে ২০০৯-১০, ২০১০-১১, ২০১১-১২, ২০১২-১৩, ২০১৩-১৪, ২০১৪-১৫, ২০১৫-১৬, ২০১৬-১৭, ২০১৭-১৮, ২০১৮-১৯ অর্থবছরে টানা ১০ বারসহ সর্বমোট ১২ বার বাজেট পেশ করেন।

আর ২০১৯-২০২০ অর্থবছরে অর্থমন্ত্রী হিসেবে প্রথমবারের মত বাজেট পেশ করবেন আ হ ম মুস্তফা কামাল।

সাহস২৪.কম/জয়