ডিনামাইট ব্যবহারে গুড়িয়ে দেওয়া হবে বিজিএমইএ ভবন

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৯, ১৭:৫৪

সাহস ডেস্ক

রাজধানীর হাতিরঝিল লেকে অবৈধভাবে নির্মিত বিজিএমইএর বহুতল ভবন ডিনামাইট ব্যবহারে ভাঙা হবে। ক্ষয়ক্ষতি ও প্রাণহানি ঠেকাতে ডিনামাইট বা নিয়ন্ত্রিত বিস্ফোরণ পদ্ধতি ব্যবহার করা হবে। এ কাজে সহায়তা করবে চায়না এক্সপার্টরা।

রাজউকের প্রকল্প পরিচালক এএসএম রায়হানুল ফেরদৌস বলেছেন, ভবনটি ইতিমধ্যে কিছু চীনা বিশেষজ্ঞ দেখে গেছেন। তাদের সহায়তায় আমরা শিগগিরই নিয়ন্ত্রিত পদ্ধতিতে (কন্ট্রোলড ডেমোলিশন) ভবনটি ভেঙে ফেলব।

কনট্রোলড ডেমোলিশন পদ্ধতিতে বিস্ফোরক ব্যবহার করে বহুতল স্থাপনা ভেঙে ফেলা হয়।

রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট জেসমিন আক্তার বলেন, ডিনামাইট বা নিয়ন্ত্রিত বিস্ফোরণ পদ্ধতি ব্যবহার করে গুঁড়িয়ে দেয়া হবে তৈরি পোশাক মালিক ও রফতানিকারক সমিতির প্রধান কার্যালয়।

এটি সম্পন্ন হলে বাংলাদেশে প্রথমবারেট মতো ডিনামাইট ব্যবহার করে ভবন ভাঙার ঘটনা ঘটবে। ডিনামাইট দিয়ে বিস্ফোরণের পর ভবনটি সম্পূর্ণ ধসে পড়বে।

রায়হানুল ফেরদৌস বলেন, আদালতের আদেশ অনুযায়ী এরই মধ্যে কাজ শুরু করে দিয়েছে রাজউক। বিদ্যুৎ, পানি ও গ্যাসের মতো ইউটিলিটি সেবা বন্ধ করা হচ্ছে। আজ মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে সকল ভাড়াটিয়াকে ভবনটি খালি করে দিতে বলা হয়েছে।

এদিকে বিজিএমইএ ভবন থেকে মালামাল সরিতে নিতে বিকাল ৫টা পর্যন্ত সময় বেধে দেয়া হয়েছে। এ সময়ের মধ্যে মালামাল সরাতে ব্যর্থ হলে ভবন সিলগালা করে দেয়া হবে।

এ বিষয়ে খন্দকার ওলিউর রহমান বলেন, আদালতের নির্দেশনা অনুযায়ীই আমরা বিজিএমইএ ভবনের অফিস অপসারণের কাজ শুরু করেছি। আমরা যে ভবন অপসারণ শুরু করেছি এটাও ভবন ভাঙার অংশ। তাছাড়া এখানে টেকনিক্যাল ও ম্যানেজমেন্টের বিষয় আছে এগুলো শেষ হলেই আমরা ভবন ভাঙার কাজ শুরু করবো। এই বড় ভবনের নানা বিষয় দেখতে হচ্ছে, এখানে অনেকগুলো ব্যাংক আছে সেটাও দেখতে হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত