x

এইমাত্র

  •  বৃষ্টির সময় ছেলেকে খুঁজতে বের হয়ে বাবাসহ ৯ জনের মৃত্যু
  •  করোনায় সারা বিশ্বে মৃতের সংখ্যা ৩ লাখ ৯৮ হাজার ৫৩৫ জন
  •  করোনায় বিশ্বজুড়ে আক্রান্ত ৬৮ লাখের অধিক, সুস্থ হয়েছেন ৩৩ লাখেরও বেশী
  •  যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি কোভিড রোগী আছে ভারত, চীনে: ট্রাম্প
  •  করোনাভাইরাসঃ বাংলাদেশে আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৩৫ জনের

ফোর্বসের সেরা তরুণ উদ্যোক্তা তালিকায় দুই বাংলাদেশি

প্রকাশ : ০৩ এপ্রিল ২০১৯, ১৩:০৮

সাহস ডেস্ক

প্রভাবশালী মার্কিন ম্যাগাজিন ফোর্বস এ বছরের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সেরা ৩০ জন উদ্যোক্তার তালিকা প্রকাশ করেছে। ৩০ বছরের কম, সেরা ৩০ এর তালিকায় স্থান পেয়েছেন দুই বাংলাদেশি। তারা হলেন; রাইড শেয়ারিং প্রতিষ্ঠান পাঠাও’র সহ-প্রতিষ্ঠাতা হোসাইন ইলিয়াস ও কার্টুনিস্ট মোরশেদ আবদুল্লাহ।

যারা নিজস্ব ব্যবসায় উদ্যোগ দিয়ে কোনো সমস্যা সমাধানে ভূমিকা রাখন তাদের নিয়ে এই তালিকা তৈরি করা হয়।

‘পাঠাও’র সহ-প্রতিষ্ঠাতা হুসেইন ইলিয়াস কনজুমার টেকনোলজি ক্যাটাগরিতে এবং মোরশেদ আবদুল্লাহ মিডিয়া, মার্কেটিং অ্যান্ড অ্যাডভার্টাজিং ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছেন। মোরশেদ ‘হ্যাপিনেজ চ্যালেঞ্জ’ শীর্ষক কার্টুন এঁকে আন্তর্জাতিক খ্যাতি পেয়েছিলেন। তিনি মোরশেদ মিশু নামেই বেশি পরিচিত।

হুসেইন ইলিয়াস সম্পর্কে ফোর্বস বলেছে, হুসেইন ইলিয়াস এবং শিফাত আদনান বাংলাদেশের প্রথম রাইড শেয়ারিং সার্ভিস পাঠাও প্রতিষ্ঠা করেছিলেন। প্রথমে মোটরবাইক দিয়ে শুরু করে একে একে এটি পার্সেল সার্ভিস, কার রাইড, অন-ডিমান্ড লজিস্টিকস এবং ফুড ডেলিভারি প্ল্যাটফর্ম হিসেবে নিজেকে ছড়িয়ে দিয়েছে। বর্তমান ৫ টি বাংলাদেশি শহর ও নেপালের কাঠমান্ডুতে রাইড শেয়ারিং সেবা দিচ্ছে প্রতিষ্ঠানটি।

কার্টুনিস্ট মোরশেদ মিশু সম্পর্কে ফোর্বসের ভাষ্য, ‘কার্টুনিস্ট মোরশেদ বিশ্বজুড়ে চলমান ভয়াবহ যুদ্ধগুলোর ওপর কার্টুন বা ব্যঙ্গচিত্র তৈরি করছেন। যুদ্ধের মর্মান্তিক ও যন্ত্রণাকর ছবিগুলো তার কলমের প্রতিভায় রূপ নিতে থাকে হাসি-আনন্দ ভরা শিল্পকর্মে। এসব কার্টুনের মধ্য দিয়ে ফুটিয়ে তোলা হযেছে, যুদ্ধের নির্মমতা না থাকলে পৃথিবীটা কত সুন্দর হতো।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত