বিমানের লোকসান ২০১ কোটি ৪৭ লাখ টাকা

প্রকাশ : ১০ মার্চ ২০১৯, ১৭:৫০

সাহস ডেস্ক

গত ২০১৭-১৮ অর্থবছরে রাষ্ট্রীয় পতাকাবাহী সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড ২০১ কোটি ৪৭ লাখ টাকা লোকসান দিয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। তিনি বলেন, এ সময়ে বিমানের মোট আয় ছিল ৪ হাজর ৯৩১ কোটি ৬৪ লাখ টাকা। পক্ষান্তরে ব্যয় হয়েছে ৫ হাজার ১৩৩ কোটি ১১ লাখ টাকা।

রবিবার (১০ মার্চ) জাতীয় সংসদে গাজী শাহনেওয়াজের (হবিগঞ্জ-১) এক লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এই তথ্য জানান।

প্রতিমন্ত্রী আরও জানান, এর আগের তিন অর্থবছর লাভে ছিল রাষ্ট্রীয় এই সংস্থাটি। তার মধ্যে ২০১৬-১৭ সালে ৪৬ কোটি ৭৬টাকা, ২০১৫-১৬ সালে ২৩৫ কোটি ৫০ লাখ টাকা এবং২০১৪-১৫ সালে ২৭৫ কোটি ৯৯ লাখ টাকা লাভ করেছে বিমান।

তিনি জানান, গত অর্থবছরে উড়োজাহাজের জ্বালানির মূল্য বৃদ্ধি, বৈদেশিক মূদ্রার বিপরীতে টাকার অবমূল্যায়ন ও এয়ারক্রাফট ক্রু মেইনটেনেন্স ইনস্যুরেন্স (এসিএমআই) ভিত্তিতে উড়োজাহাজ ব্যবহারের কারণে বিমানকে ২০১ কোটি ৪৭ লাখ টাকা লোকসান দিতে হয়েছে।

প্রতিমন্ত্রী আরও জানান, বিমানকে লাভজনক করার লক্ষ্যে নতুন নতুন রুট চিহ্নিতকরণ এবং বর্তমান লাভজনক রুটে ফ্রিকোয়েন্সি বৃদ্ধির পরিকল্পনা নেয়া হয়েছে। নতুন গন্তব্য হিসেবে গুয়াংজু, মদিনা, কলম্বো মালে ইত্যাদি রুটে অদূর ভবিষ্যতে বিমানের সার্ভিস চালু করা হবে। এছাড়া এয়ারক্রাফট ক্রু মেইনটেনেন্স ভিত্তিতে সংগৃহীত উড়োজাহাজের ওপর নির্ভরশীলতা হ্রাসের ব্যবস্থা নেয়া হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত