চালের বাজার নিয়ন্ত্রণে ৪–৫ ব্যবসায়ী

প্রকাশ : ১০ মার্চ ২০১৯, ১৬:৫৪

সাহস ডেস্ক

দেশে চার থেকে পাঁচজন বড় ব্যবসায়ী চালের বাজার নিয়ন্ত্রণ করছেন বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ কারণেই হঠাৎ হঠাৎ চালের দাম বেড়ে যায় বলে মনে করেন তিনি। বাণিজ্যমন্ত্রী বলেন, ‘নতুন সরকার গঠিত হওয়ার কয়েক দিনের মধ্যেই হঠাৎ চালের দাম বেড়ে গেল। তখন আমি খাদ্যমন্ত্রীসহ চাল ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করলাম। জানতে পারলাম, দেশের মাত্র চার-পাঁচজন বড় ব্যবসায়ী চালের বাজার নিয়ন্ত্রণ করেন। ফলে তাদের মধ্যে একটা যোগসাজশ তৈরি হয়।

শনিবার (৯ মার্চ) বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন আয়োজিত ‘টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যান মো. ইকবাল খান চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আন্তর্জাতিক বাণিজ্য, শ্রম ও উন্নয়ন অর্থনীতিবিদ আবদুর রাজ্জাক। বাণিজ্যসচিব মো. মফিজুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান ও এফবিসিসিআইয়ের সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন ছিলেন সেমিনারের বিশেষ অতিথি।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘ব্যবসায়ীদের মধ্যে এ ধরনের যোগসাজশ থাকলেই সাধারণ জনগণ ক্ষতির মুখে পড়ে।’ তাই কোনো খাতের ব্যবসায়ীরা যেন যোগসাজশ করতে না পারেন, সে জন্য প্রতিযোগিতা কমিশনকে এ ব্যাপারে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

টিপু মুনশি বলেন, প্রতিযোগিতা না থাকলে ব্যবসায়ীরা যোগসাজশ করে পণ্যের মূল্য ইচ্ছামতো বাড়িয়ে দিতে পারেন। আর প্রতিযোগিতা থাকলে ১০ টাকার পণ্য ৭ টাকায় পেতে পারে জনগণ। এ জন্য প্রতিযোগিতা কমিশনকে কাজ করার আহ্বান জানান তিনি।

টিপু মুনশি বলেন, কোথাও কোথাও এমনভাবে টেন্ডার করা হয় যেখানে অনেকে অংশগ্রহণই করতে পারে না বা অনেককে অংশগ্রহণ করতে দেওয়া হয় না। এভাবে চলতে পারে না। দেশের টেকসই উন্নয়নে সব ক্ষেত্রেই প্রতিযোগিতা সৃষ্টি করতে হবে।

নিজের অভিজ্ঞতা জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আমি যখন প্রথম মোবাইল ফোন কিনলাম, তখন দেশে একটি মোবাইল কোম্পানি ছিল। সে জন্য সিটিসেলের একটি ফোনের দাম ছিল ৯০ হাজার টাকা। এখন মোবাইল ফোনের দাম অনেক কমে গেছে। অনেকগুলো কোম্পানির মধ্যে প্রতিযোগিতা হয়েছে বলেই তা সম্ভব হয়েছে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত