থ্রিআর ফোরামে যোগ দিতে থাইল্যান্ড গেলেন শিল্পমন্ত্রী

প্রকাশ : ০৩ মার্চ ২০১৯, ১৬:১৬

সাহস ডেস্ক

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন ব্যাংককে অনুষ্ঠেয় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলের উচ্চ পর্যায়ের নবম থ্রিআর ফোরামে যোগ দিতে থাইল্যান্ড গেছেন।

থাইল্যান্ডের প্রাকৃতিক সম্পদ ও পরিবেশ মন্ত্রণালয়, জাপানের পরিবেশ মন্ত্রণালয় এবং জাতিসংঘের এসডিজি বিষয়ক আঞ্চলিক উন্নয়ন কেন্দ্রের যৌথ উদ্যোগে এ ফোরাম আয়োজন করা হয়েছে। আগামী ৪ থেকে ৬ মার্চ ব্যাংককের রয়াল অর্চার্ড শেরাটন হোটেলে এটি অনুষ্ঠিত হবে।

এতে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোতে টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) বাস্তবায়নে থ্রিআর প্রয়োগের কৌশল নিয়ে আলোচনা করবেন অংশগ্রহণকারীরা। একই সঙ্গে তারা এশিয়া অঞ্চলে প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহারের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন সাধন, জীবনমানের উন্নয়ন ও নিরাপত্তা বিধান, ভারসাম্যপূর্ণ উন্নয়নের মাধ্যমে পরিবর্তনশীল বিশ্বের সাথে খাপ খাওয়ানোর উপায় নিয়ে আলোচনা করবেন।

ফোরামে শিল্পমন্ত্রী ‘সবুজ জ্বালানি ও শিল্পের চালিকাশক্তি হিসেবে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে প্রযুক্তির প্রয়োগ: এসডিজি লক্ষ্য ৭, ৯ ও ১২ এর প্রভাব শীর্ষক প্লেনারি সেশনে সভাপতিত্ব করবেন।

এছাড়া, তিনি কান্ট্রি ব্রেকআউট সেশনে বাংলাদেশে টেকসই এবং পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের ধারা জোরদারে সরকার গৃহিত কার্যক্রম তুলে ধরবেন। তিনি সার্কুলার অর্থনীতি সম্পর্কিত উচ্চ পর্যায়ের নীতি নির্ধারকদের একটি সেশনে প্যানেল আলোচক হিসেবে অংশ নেবেন। এতে অংশগ্রহণের ফলে বাংলাদেশের কল-কারখানার বর্জ্য হ্রাস, বর্জ্য পরিশোধন ও পুনর্ব্যবহারের লক্ষ্যে বিশ্বব্যাপী অনুসৃত কৌশল এবং ব্যবহৃত সবুজ প্রযুক্তির স্থানান্তরের প্রয়াস জোরদার হবে বলে আশা করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত