x

এইমাত্র

  •  বৃষ্টির সময় ছেলেকে খুঁজতে বের হয়ে বাবাসহ ৯ জনের মৃত্যু
  •  করোনায় সারা বিশ্বে মৃতের সংখ্যা ৩ লাখ ৯৮ হাজার ৫৩৫ জন
  •  করোনায় বিশ্বজুড়ে আক্রান্ত ৬৮ লাখের অধিক, সুস্থ হয়েছেন ৩৩ লাখেরও বেশী
  •  যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি কোভিড রোগী আছে ভারত, চীনে: ট্রাম্প
  •  করোনাভাইরাসঃ বাংলাদেশে আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৩৫ জনের

আইপিডিসির মালিকানায় আসছে উত্তরা গ্রুপ

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৩৩

সাহস ডেস্ক

দেশের প্রথম নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ফাইন্যান্সের মালিকানায় আসছে অন্যতম শীর্ষ শিল্প গোষ্ঠি উত্তরা গ্রুপ। এই গ্রুপের মালিকানাধীন উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড আইপিডিসির অন্যতম উদ্যোক্তা-শেয়ারহোল্ডার আগা খান ফান্ড ফর ইকোনমিক ডেভেলপমেন্ট এসএ (একেএফইডি) এর কাছ থেকে উল্লেখযোগ্য সংখ্যক শেয়ার কিনে নিয়েছে। এছাড়া সরাসরি উত্তরা গ্রুপও আগা খান ফাউন্ডেশনের কাছ থেকে বেশ কিছু শেয়ার কিনছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

আগা খান গ্রুপ আইপিডিসির ১১ দশমিক শূন্য ৫ শতাংশ শেয়ার ধারণ করছিল, যার সংখ্যা ২ কোটি ৪১ লাখ ১১ হাজার ৫৪৯টি। সেখান থেকে কোম্পানিটি ৯ শতাংশ বা ১ কোটি ৯৬ লাখ ৩৪ হাজার ৪৭৩টি শেয়ার বিক্রির সিদ্ধান্ত নেয়। গত ১২ ফেব্রুয়ারি তাদের এই ঘোষণা ঢাকা স্টক এক্সচেঞ্জের ট্রেডিং সিস্টেম ও ওয়েবসাইটে প্রকাশ করা হয়। এর পরদিনই কোম্পানিটি নিশ্চিত করে, তাদের ওই শেয়ার বিক্রি হয়ে গেছে।

জানা গেছে, আগা খান ফাউন্ডেশনের ছেড়ে দেওয়া পুরো শেয়ারই উত্তরা ফাইন্যান্স কিনেছে। আগামী দিনে আইপিডিসির পরিচালনা পর্ষদে তাদের প্রতিনিধি অন্তর্ভুক্ত হবেন। বর্তমানে আইপিডিপির পরিচালনা পরিষদে আগা খান ফাউন্ডশনের একজন প্রতিনিধি রয়েছেন, তিনি ভাইস-চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক আইপিডিসির একজন কর্মকর্তা উত্তরা ফাইন্যান্সের শেয়ার কেনার বিষয়টি স্বীকার করেছেন।

এ বিষয়ে যোগাযোগ করলে উত্তরা ফাইন্যান্সের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সচিব জাকির হোসেন এফসিএ অর্থসূচককে বলেন, এ বিষয়ে একটা প্রাথমিক আলোচনা হয়েছিল বলে জানি। কিন্তু পরে আর কী অগ্রগতি হয়েছে, তা এ মুহুর্তে আমার জানা নেই।

উল্লেখ, বর্তমানে আইপিডিসির প্রধান শেয়ারহোল্ডারদের মধ্যে রয়েছে বাংলাদেশ সরকার, বিশ্বের সবচেয়ে বড় বেসরকারি সংস্থা (NGO) ব্র্যাক, আয়েশা আবেদ ফাউন্ডেশন, আরএসএ ক্যাপিটাল ও আগা খান ফাউন্ডেশন। এর মধ্যে বাংলাদেশ সরকার কোম্পানিটির ২১ দশমিক ৮৭ শতাংশ, ব্র্যাক ২৫ শতাংশ, আয়েশা আবেদন ফাউন্ডেশন ১০ শতাংশ এবং আরএসএ ক্যাপিটাল ৫ শতাংশ শেয়ার ধারণ করছে।

উত্তরা গ্রুপ দেশের অন্যতম শীর্ষ শিল্প গোষ্ঠি। বিভিন্ন খাতে এই কোম্পানির বিনিয়োগ আছে। তবে অটোমোবাইলস হচ্ছে এই গ্রুপের ব্যবসার প্রধান খাত। এই গ্রুপের ফ্ল্যাগশিপবাহী প্রতিষ্ঠান উত্তরা মোটরস জাপানের সুজুকি মোটর করপোরেশন, ইসুজু মোটরস লিমিটেড, থাইল্যান্ডের ইসুজু মোটরস, ভারতের বাজাজ অটো লিমিটেড, ফোর্স মোটরস লিমিটেড, মারুতি সুজুকি ইন্ডিয়া লিমিটেড, পাকিস্তানের পাক সুজুকি মোটর করপোরেশন, ইন্দোনেশিয়ার পিটি ইন্দোমোবিল সুজুকি ইন্টারন্যাশনাল লিমিটেডের উৎপাদিত গাড়ির পরিবেশক। উত্তরা গ্রুপ আর্থিক প্রতিষ্ঠান উত্তরা ফাইন্যান্সের প্রধান উদ্যোক্তা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত