সিটি ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক মাসরুর আরেফিন

প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৯, ১৮:০৬

সাহস ডেস্ক

বেসরকারি দি সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে নিয়োগ পেয়েছেন মাসরুর আরেফিন। তিনি গত তিন বছর যাবত একই ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কর্মরত ছিলেন। রবিবার কেন্দ্রীয় ব্যাংক তার এই নিয়োগে অনুমোদন প্রদান করে।

২০০৭ সালে রিটেইল ব্যাংকিংয়ের প্রধান হিসেবে এই প্রতিষ্ঠানে যোগ তেন তিনি। ব্যাংকটির প্রধান পরিচালন কর্মকর্তা ও প্রধান যোগাযোগ কর্মকর্তা হিসেবে কাজের অভিজ্ঞতা আছে তার। বর্তমানে সিটি ব্যাংকের মালয়েশিয়াস্থ সাবসিডিয়ারি রেমিট্যান্স প্রতিষ্ঠান ও এর মার্চেন্ট ব্যাংক সাবসিডিয়ারির পরিচালক হিসেবে নিয়োজিত আছেন তিনি।

মাসরুর আরেফিনের ব্যাংকিং ক্যারিয়ার ২৪ বছরে। ১৯৯৫ সালে এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংকে ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে কর্মজীবন শুরু করেন তিনি। একই ব্যাংকের অস্ট্রেলিয়াস্থ প্রধান কার্যালয়ে তার কাজের অভিজ্ঞতা রয়েছে।

এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড কাতার, আমেরিকান এক্সপ্রেস, সিটি ব্যাংক এন.এ ও ইস্টার্ন ব্যাংকে ব্রাঞ্চ ব্যাংকিং, রিটেইল, এসএমই, কার্ডস, অপারেশনস ও ডিজিটাল ব্যাংকিংয়ে উচ্চপদে কাজ করেছেন তিনি। ২০০৭ সালে শুরু হওয়া সিটি ব্যাংকের পুনর্গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা আছে তার। বাংলাদেশে আমেরিকান এক্সপ্রেস কার্ড চালুর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি।

বরিশাল ক্যাডেট কলেজের প্রাক্তন ছাত্র মাসরুর আরেফিন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ ও মেলবোর্নের ভিক্টোরিয়া ইউনিভার্সিটি থেকে এমবিএ সম্পন্ন করেন। ফ্রান্সের ইনসিয়াড বিজনেস স্কুলে উচ্চতর ব্যবস্থাপনায় কোর্স করেছেন তিনি।

ব্যাংকিং পেশার পাশাপাশি সাহিত্য অঙ্গণেও মাসরুর আরেফিন সমাদৃত। তার অনূদিত ‘ফ্রানজ কাফকা গল্পসমগ্র’ ২০১৩ সালের ব্র্যাক-সমকাল সাহিত্য পুরস্কার জয়ের পাশাপাশি বাংলা একাডেমি কর্তৃক ‘বছরের সেরা প্রকাশনা’ স্বীকৃতি পায়। ২০১৫ সালে তার অনূদিত ‘হোমারের ইলিয়াড’ পাঠকমহলে প্রশংসিত হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত