রফতানি বাড়াতে উদ্ভাবনী হতে হবে: প্রধানমন্ত্রী

প্রকাশ : ২৫ নভেম্বর ২০১৮, ১২:১৯

সাহস ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘ভবিষ্যতে রফতানি বৃদ্ধির ক্ষেত্রে পণ্য উৎপাদন ও বাজারজাতকরণে আমাদেরকে আরও উদ্ভাবনী হতে হবে।’ জাতীয় রফতানি ট্রফি প্রদান উপলক্ষে শনিবার দেওয়া বাণীতে এ কথা বলেন তিনি।

রফতানিবাণিজ্যে বিশেষ অবদান রাখা রফতানিকারক প্রতিষ্ঠানকে সম্মাননা জানানোর উদ্দেশে রবিার ২০১৫-১৬ অর্থবছরের জন্য জাতীয় রফতানি ট্রফি বিতরণ অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। জাতীয় রফতানি ট্রফি ২০১৫-১৬ বিতরণ অনুষ্ঠানের সার্বিক সাফল্য কামনা করেন।

প্রধানমন্ত্রী বলেন, দেশে বিনিয়োগ বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি, আর্থিক প্রতিষ্ঠানসমূহের কর্মকাণ্ডে গতি আনার ক্ষেত্রে রফতানি খাত বলিষ্ঠ ভূমিকা রেখে চলেছে। দেশকে অর্থনৈতিকভাবে শক্তিশালী করে বিশ্ব দরবারে একটি মর্যাদার আসনে প্রতিষ্ঠা করতে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে ইতিমধ্যে রূপকল্প ২০২১ এবং ২০৪১ ঘোষণা করা হয়েছে। তাছাড়া ২১০০ সালের জন্য ডেল্টা প্ল্যানও প্রণয়ন করা হয়েছে।

তিনি আরও বলেন, বর্তমান সরকার দেশের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ও রফতানি খাতের বিকাশে বিভিন্ন প্রকার সহায়ক নীতিমালা প্রণয়নের পাশাপাশি রফতানি কার্যক্রম জোরদার করার লক্ষ্যে আর্থিক প্রণোদনা ঘোষণা করেছে। সরকার দেশের রফতানি সম্প্রসারণে বাজার ও পণ্যের বহুমুখীকরণের ওপরও গুরুত্বারোপ করেছে।

তিনি আরও বলেন, ‘সরকার দেশের রফতানি খাতের ক্রমাগত উন্নয়ন এবং ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে ব্যবসায়ী সম্প্রদায়ের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে।

আগামীতে স্ব-স্ব অবস্থান থেকে আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের মাধ্যমে প্রিয় মাতৃভূমিকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে আমরা সক্ষম হবো।’

খবর বাসস।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত