দক্ষিণ এশিয়ায় রাজস্ব আহরণে সবচেয়ে পিছিয়ে বাংলাদেশ

প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৮, ১৫:২১

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে রাজস্ব আহরণে সবচেয়ে পিছিয়ে বাংলাদেশ। ২০১২-১৩ থেকে ২০১৬-১৭ পর্যন্ত পাঁচ অর্থবছরে বাংলাদেশের মোট জিডিপির মধ্যে রাজস্ব আহরণের গড় ১০ দশমিক ৪ শতাংশ। আর এ সময়ের মধ্যে রাজস্ব আদায়ে সবচেয়ে এগিয়ে আছে নেপাল। এ সময়ে নেপাল রাজস্ব আহরণ করে গড়ে ২২ দশমিক ১ শতাংশ।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ২০১৮ সালে প্রকাশিত ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক থেকে এসব তথ্য পাওয়া গেছে।

এতে আরও বলা হয়, ২০১২-১৩ থেকে ২০১৬-১৭ অর্থবছরে নেপালের রাজস্ব আদায়ের গড় হার ২২ দশমিক ১ শতাংশ। এ সময় ভারত গড়ে ২০ দশমিক ১ শতাংশ রাজস্ব আহরণ করে দ্বিতীয় অবস্থানে। তৃতীয় অবস্থানে আছে পাকিস্তান। দেশটি ওই সময়ে ১৪ দশমিক ৯ শতাংশ রাজস্ব আহরণ করে। চতুর্থ অবস্থানে আছে শ্রীলংকা। এ সময় দেশটির রাজস্ব আহরণের হার ১৩ শতাংশ। আর পঞ্চম অবস্থানে বাংলাদেশ।

নেপালের ২০১২-১৩ অর্থবছরের রাজস্ব আদায়ের হার ১৯ দশমিক ৬ শতাংশ, ২০১৩-১৪ অর্থবছরে ২০ দশমিক ৪ শতাংশ, ২০১৪-১৫ অর্থবছরে ২০ দশমিক ৮ শতাংশ, ২০১৫-১৬ অর্থবছরে ২৩ দশমিক ৪ শতাংশ এবং ২০১৬-১৭ অর্থবছরে ২৬ দশমিক ৩ শতাংশ।

ভারত ২০১২-১৩ অর্থবছরে ১৯ দশমিক ৬ শতাংশ, ২০১৩-১৪ অর্থবছরে ১৯ দশমিক ২ শতাংশ, ২০১৪-১৫ অর্থবছরে ২০ দশমিক ৩ শতাংশ, ২০১৫-১৬ অর্থবছরে ২০ দশমিক ৯ শতাংশ এবং ২০১৬-১৭ অর্থবছরে ২০ দশমিক ৯ শতাংশ রাজস্ব আদায় করে।

পাকিস্তান ২০১২-১৩ অর্থবছরে রাজস্ব আহরণ করে ১৩ দশমিক ৫ শতাংশ, ২০১৩-১৪ অর্থবছরে ১৫ দশমিক ২ শতাংশ, ২০১৪-১৫ অর্থবছরে ১৪ দশমিক ৫ শতাংশ, ২০১৫-১৬ অর্থবছরে ১৫ দশমিক ৫ শতাংশ এবং ২০১৬-১৭ অর্থবছরে ১৫ দশমিক ৭ শতাংশ।

শ্রীলঙ্কা ২০১২-১৩ অর্থবছরে রাজস্ব আহরণ করে ১২ দশমিক ২ শতাংশ, ২০১৩-১৪ অর্থবছরে ১১ দশমিক ৬ শতাংশ, ২০১৪-১৫ অর্থবছরে ১৩ দশমিক ৩ শতাংশ, ২০১৫-১৬ অর্থবছরে ১৪ দশমিক ২ শতাংশ এবং ২০১৬-১৭ অর্থবছরে ১৩ দশমিক ৮ শতাংশ।

বাংলাদেশ ২০১২-১৩ অর্থবছরে রাজস্ব আদায়ের হার ১১ দশমিক ২ শতাংশ, ২০১৩-১৪ অর্থবছরে ১০ দশমিক ৯ শতাংশ, ২০১৪-১৫ অর্থবছরে ৯ দশমিক ৮ শতাংশ, ২০১৫-১৬ অর্থবছরে ১০ দশমিক ১ শতাংশ এবং ২০১৬-১৭ অর্থবছরে ১৪ দশমিক ৪ শতাংশ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত