তামাকজাত পণ্যের দাম বাড়বে

প্রকাশ : ০৮ জুন ২০১৮, ১১:০৭

সাহস ডেস্ক

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সিগারেট, বিড়ি, জর্দা ও গুলসহ তামাকজাত দ্রব্যের ওপর মূল্য নির্বিশেষে সমহারে কর নিরূপণ করায় আগামী ২০১৮-১৯ অর্থবছর থেকে তামাকজাত পণ্যের দাম বৃদ্ধি পাবে।

আজ জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ কথা জানান। তিনি বলেন,‘ বিশ্বব্যাপী দেশসমূহে ধূমপানবিরোধী নীতি তামাকের ব্যবহার কমানো, স্বাস্থ্যঝুঁকি হ্রাস ও রাজস্ব আদায় বৃদ্ধি এই সেক্টরে এখন বড় চ্যালেঞ্জ।’

মন্ত্রী বলেন, এই চ্যালেঞ্জ মোকাবেলার লক্ষ্যে এনবিআর তামাকজাত পণ্যের ওপর মূল্য নির্বিশেষে সমহারে কর নিরূপণ করছে এবং সরকার ক্রমান্বয়ে তার লক্ষ্যে পৌঁছবে।

মুহিত নিন্মমানের ১০কাঠি সিগারেটের দাম ৩২ টাকা করা এবং তদুর্ধ্বে করার প্রস্তাব করেন, এতে সম্পূরক শুল্ক কর ৫৫ শতাংশে বৃদ্ধি পাবে।

তিনি মধ্যম মানের ১০টি সিগারেটের মূল্য ৪৮ টাকা করা এবং সম্পূরক শুল্ক কর ৬৫ শতাংশ করার প্রস্তাব দেন।

একইভাবে অর্থমন্ত্রী উঁচুমানের ১০ সিগারেটের দাম ৭৫ ও ১০১টাকা করার প্রস্তাব দেন, যেখানে সম্পুরক কর বিদ্যমান ৬৫ শতাংশ রাখা হবে।

সিগারেটের চেয়ে বিড়ি বেশি ক্ষতিকর এ কথা উল্লেখ করে মুহিত বলেন,আগামী ২/৩ বছরের মধ্যে বিড়ির উৎপাদন বন্ধ করে দেবে বলে সরকার গত বছর সিদ্ধান্ত নিয়েছে। তাই আমরা এ বছর বিড়ির দাম বাড়াব না। তবে ২০টি বিড়ির বিদ্যমান মূল্য ১২ টাকার স্থলে ১৫ টাকা করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত