দুদকের জিজ্ঞাসাবাদে এবি ব্যাংকের ৬ পরিচালক

প্রকাশ | ০৭ জানুয়ারি ২০১৮, ১৫:০২

অনলাইন ডেস্ক

বিদেশে অর্থ পাচারের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন এবি ব্যাংকের পরিচালনা পরিষদের ছয় সদস্য।

আজ রবিবার (৭ জানুয়ারি) সকাল ৯ টায় কমিশনের প্রধান কার্যালয়ে উপস্থিত হন তারা।

কমিশনের উপ-পরিচালক (জনসংযোগ) প্রনব কুমার ভট্টাচার্য্য এ বিষয়টি নিশ্চিত করেছেন।

এরপর সাড়ে ৯টা থেকে দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন ও সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধান তাদের জিজ্ঞাসাবাদ শুরু করেন।

সিঙ্গাপুর ভিত্তিক একটি অফসোর কোম্পানি খোলার নাম করে দুবাইয়ের পিজিএফ নামের একটি প্রতিষ্ঠানে ১৬৫ কোটি টাকা পাচারের অভিযোগে তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এবি ব্যাংকের এই ছয় পরিচালক হলেন- শিশির রঞ্জন বোস, মো. মেজবাহুল হক, মো. ফাহিমুল হক, সৈয়দ আফজাল হাসান উদ্দিন, মোছা. রুনা জাকিয়া ও মো. আনোয়ার জামিল সিদ্দিকি।

দুদক গত ১ জানুয়ারি ওই ছয়জনকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করে চিঠি পাঠায়।

এছাড়া অর্থ পাচারের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ব্যাংকটির গ্রাহক ব্যবসায়ী সাইফুল হককে আজ রবিবার জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানান প্রনব।

এর আগে ব্যাংকটির সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম ফজলার রহমান, সাবেক এমডি শামীম আহমেদ চৌধুরী ও ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্সটিটিউশন অ্যান্ড ট্রেজারি শাখার প্রধান আবু হেনা মোস্তফা কামাল, ব্যাংকের হেড অব করপোরেট মাহফুজ উল ইসলাম, হেড অব অফশোর ব্যাংকিং ইউনিট (ওবিইউ) মোহাম্মদ লোকমান, মো. আরিফ নেয়াজ, কোম্পানি সচিব মাহদেব সরকার সুমন ও প্রধান কার্যালয়ের কর্মকর্তা এমএন আজিমকেও জিজ্ঞাসাবাদ করেছে দুদক।

অর্থ পাচারের ওই ঘটনায় ব্যাংকটি সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হকসহ ব্যাংকটির সাবেক ও বর্তমান ১৬ ঊর্ধ্বতন কর্মকর্তার বিদেশ ভ্রমণেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

সাহস২৪.কম/আল মনসুর