ভাষা দিবসের বোধোদয়

প্রকাশ : ২১ ফেব্রুয়ারি ২০২৩, ১৪:৩৯

ইশরাত জাহান

মিসেস রহমান তাড়াহুড়ো করে সাজগোজ শেষ করছেন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকাল দশটায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশেষ অতিথি হিসেবে তাঁর বক্তব্য প্রদান করার কথা। তিনি শহরের একটি বেশ নামী-দামী ইংলিশ মিডিয়াম স্কুল এণ্ড কলেজের প্রিন্সিপাল। শহরের প্রভাবশালী লোকজন সবাই তাকে সম্মান করেন। তিনি বেশ আধুনিকাও বটে। দামী সিল্ক শাড়ি, ম্যাচিং ব্লাউজসহ কানে-গলায় গহনা, চোখে সোনালী চিকন ফ্রেমের চশমা আর পায়ে হাইহিল। মেদহীন ত্রিশ বছর বয়স্কা মিসেস রহমানকে মাঝেমাঝে লোকজন বাইশ বছরের ভেবে ফেলেন। সেটা অবশ্য লোকজনের দেখার বা ভাবার ভুল নয়। কারণ, মিসেস রহমানকে তেমনই লাগে।
মিসেস রহমানকে তার নয় বছর বয়সী মেয়ে জারিন জিজ্ঞেস করে-

-মা, তুমি কোথায় যাও?

-কত্তদিন বলেছি ডিয়ার তুমি আমাকে ‘মা’ বলবে না, মম বলবে। মা শুনতে কেমন যেন ছোটলোক ছোটলোক লাগে। মম বললে দেখবে কেমন স্ট্যান্ডার্ড লাগে। এগুলো কালচার শিখতে হবে মাই এঞ্জেল!

-মম, কোথায় যাচ্ছো?
-আজ মাতৃভাষা দিবস উপলক্ষে বক্তব্য দিতে হবে। সেখানে যাচ্ছি ডার্লিং!
-মাতৃভাষা দিবস মানে রফিক, সালাম, জব্বার এদের কাহিনী?
-হ্যাঁ।
-আমাকে একটু শোনাবে মম তাঁদের গল্প?
-আই হ্যাভ নো টাইম ডার্লিং, সার্চ দ্যা গুগল!
-মম, বইয়ে কিছুটা পড়েছি বাংলা ভাষার জন্য যুদ্ধ করে ওরা শহীদ হয়েছে, তাঁদের জন্য সবাই ২১শে ফেব্রুয়ারি সকালে খালি পায়ে ফুল দেয় শ্রদ্ধা জানাতে, তারপরও আমরা ইংরেজিতে এত কথা বলি কেন? তুমি তোমাকে মম ডাকতে বলো কেন? ‘মম’ তো ইংরেজি দেশের লোকেরা বলে। আর তুমিও তো ইংলিশ স্কুলে পড়াও। বাংলায় পড়াও না কেন মম? ফুল দিয়ে শুধু শ্রদ্ধা করলেই কি শ্রদ্ধা করা হয় মা? ওদেরকে শ্রদ্ধা জানাতে আমি আজ থেকে তোমাকে আর ‘মম’ বলব না। ‘মা’ বলব!

মাত্র নয় বছরের মেয়ে জারিনের কথাগুলোয় মিসেস সিলভিয়া রহমান একেবারে থ হয়ে যান। কী বলবেন যেন খুঁজে পান না। তাই ফ্যালফ্যাল চোখে জারিনের দিকে তাকিয়ে থাকেন আর ভাবেন, ছোট্ট জারিন তাকে অনেক কিছু শিখিয়ে দিলো, বুঝিয়ে দিলো। যেন তার বোধোদয় জাগ্রত হলো আজ!

সাহস২৪.কম/এমআই/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত