প্রধানমন্ত্রী শেখ হাসিনার উল্লেখযোগ্য রচনা

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৪:১০

সাহস ডেস্ক

শিশুকাল থেকেই রাজনৈতিক পরিবারে বেড়ে ওঠেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাবা শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক পাণ্ডিত্ব আর প্রজ্ঞার ছাপ প্রখরভাবে প্রকাশ পাচ্ছে বলে বিভিন্ন অঙ্গণে বক্তব্যে উদাহরণ টেনেছেন বিশ্ব নেতৃত্বরা। রাজনীতির বাইরেও শেখ হাসিনার লেখক হিসেবে কুড়িয়েছেন দারুণ সুখ্যাতি। এ পর্যন্ত তিনি রচনা ও সম্পাদনা করেছেন প্রায় ৩০টি গ্রন্থ।

এগুলোর মধ্যে উল্লেখযোগ্য শেখ মুজিব আমার পিতা, সামরিক বনাম গণতন্ত্র, অসমাপ্ত আত্মজীবনী, পিপল এন্ড ডেমোক্রেসি ইত্যাদি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উল্লেখযোগ্য কিছু রচনা

শেখ মুজিব আমার পিতা: শেখ হাসিনার স্মৃতিকথামূলক দশটি প্রবন্ধ এই বইতে স্থান পেয়েছে চারটি ভাগে। প্রতিটি প্রবন্ধই লেখা হয়েছে ১৯৮৩ থেকে ১৯৯৪ সালের মধ্যে। যে বছরগুলোতে বারেবারে পরিবর্তনের ঢেউ অশান্ত করে তুলেছিলো বাংলাদেশকে। 'শেখ মুজিব আমার পিতা' প্রবন্ধে শেখ হাসিনা তুলে ধরেছেন বঙ্গবন্ধু সম্পর্কে তার ঘনিষ্ঠতার নানা গল্প। যেখানে হাসিনার দাদি একদিন দেখেন- 'তাঁর খোকা চাদর জড়িয়ে হেঁটে হাসছে। পরনে পায়জামা পাঞ্জাবি নেই। কি ব্যাপার? এক গরীব ছেলেকে তার শতচ্ছিন্ন কাপড়ে দেখে সব দিয়ে এসেছে শেখ মুজিব।'

শেখ মুজিব সম্পর্কে হাসিনার অন্য আরেকটা বিবরণ বেশ মর্মান্তিক। অনেক দিনে জেলে থাকার পর নিজ বাবাকে ভুলে যাওয়া পিতাকে দেখে ভাই শেখ কামাল অনুমতি চেয়ে বলে,- "হাসুপা, তোমার আব্বাকে আমি একটু আব্বা বলি।"

'স্মৃতির দখিন দুয়ায়', 'স্মৃতি বড় মধুর, স্মৃতি বড় বেদনার' এমনই দশটি প্রবন্ধ নিয়ে গড়ে উঠে এ গ্রন্থটি। ১৯৮৭ সালের গণ আন্দোলোনে মাঠেই ছিলেন শেখ হাসিনা। তার সামনেই গুলি করা হয় নুর হোসেনকে। বই উল্লেখ করেন, ''শেষ কথায় তিনি নুর হোসেনকে বলেছিলেন, 'জামাটা গায়ে দাও, একি সর্বনাশ করেছো, ওরা যে তোমাকে গুলি করে মারবে।' জবাবে নুর হোসেন হাসিনার দিকে মাথাটা এগিয়ে দিয়ে বলে, 'জান দিয়া দিমু আপা, শুধু মাথায় হাত বুলাইয়া দ্যান'।"


ওরা টোকাই কেন: মূলত বিভিন্ন সময় লেখা শেখ হাসিনার ছয়টি প্রবন্ধ সংকলন। ব্যক্তিগত ডায়েরির মত বইটিতে নূর হোসেনকে নিয়েও একটি অসাধারণ লেখা আছে।

'রাষ্ট্রীয় ধর্ম কার স্বার্থে', 'বাঙালি জাতীয়তাবাদ' এবং 'বাংলাদেশি জাতীয়তাবাদ' এসব বিষয়ে কিছু সুস্পষ্ট আলোচনা রয়েছে। তাছাড়া 'ওরা টোকাই কেন' প্রবন্ধে যেমন আলোচনা হয়েছে রাস্তার ছিন্নমূল শিশুদের নিয়ে তেমনি আলোচনা করেছেন গ্রামাঞ্চলে তালাক প্রথার ত্রুটি ও নারী অধিকার নিয়ে।

অসমাপ্ত আত্মজীবনী (গ্রন্থে রূপান্তর): কারাগারে রাজবন্দীত্বের দিনগুলোতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বহস্থে লেখা খাতাগুলো সংগ্রহ করে শেখ হাসিনা ও বোন শেখ রেহানা মিলে বাবার অসমাপ্ত আত্মজীবনীকে কাঠামোবদ্ধ করে তুলে ধরেন জাতির সামনে। কারাগারে থাকাকালীন জীবন এবং শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক জীবনের অভিজ্ঞতা ও সংগ্রামের অনেকটা ছাপ পাওয়া যায় এই বইয়ে। খুবই যত্ন সহকারে বাবার পুরোনো ছেড়া খাতা থেকে এসব লেখা সংগ্রহ করেছেন নিজ উদ্যোগেই। একমাত্র উদ্যেশ্য ছিলো বাঙালী জাতির সামনে বাবা মুজিবের আদর্শকে উজ্জ্বীবিত করে তোলা।

এছাড়াও '৭৫ এ স্বপরিবারে হত্যাকাণ্ডে শহীদ হওয়া শেখ হাসিনার সর্বকনিষ্ঠ ভাই শেখ রাসেলকে নিয়ে লেখা আমাদের ছোট রাসেল সোনা বইটি পাঠক মহলে অত্যন্ত সাড়া ফেলেছে। বিপন্ন গণতন্ত্র, সাদা কালো, বাংলাদেশে স্বৈরতন্ত্রের জন্ম বইগুলোও দেশব্যপি রাজনৈতিক শেখ হাসিনাকে লেখক শেখ হাসিনা হিসেবে ফুটিয়ে তুলেছে। ইংরেজি ভাষায় পিপল এন্ড ডেমোক্রেসি এবং দ্য কুয়েস্ট ফর ভিশন ২০২১ বইগুলিও রাজনৈতিক এবং নাগরিক পাঠক মহলে বেশ প্রশংসা কুড়িয়েছে।

সাহস২৪. কম/এসটি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত