বুদ্ধদেব গুহ: শহুরে ঢঙের আরণ্যক ঔপন্যাসিক

প্রকাশ : ২৯ জুন ২০১৯, ১৩:৪৩

বাংলা সাহিত্যে খুব কম লেখক রয়েছে যাদের লেখায় ফুটে উঠেছে বন, আরণ্য আর প্রকৃতির বন্দনা। এমনই একজন লেখক বুদ্ধদেব গুহ। বিচিত্রতার ভরপুর ও অভিজ্ঞতায়ময় জীবনের অধিকারী এই লেখকের জন্ম কলকাতায়, ২৯ জুন, ১৯৩৬ সালে।

ব্যক্তিগত জীবনে বুদ্ধদেব গুহ ছিলেন পুরোপুরিভাবে একজন শহুরে মানুষ। পেশায় ছিলেন একজন সফল চার্টার্ড একাউন্ট্যান্ট। তবে আদিম পরিবেশে ঘুরে বেড়ানোর একটা নেশা ছিলো লেখকের মধ্যে। তাইতো ঘুরে বেড়িয়েছেন ইংল্যান্ড, ইউরোপের প্রায় সমস্ত দেশ, কানাডা, আমেরিকা, হাওয়াই, জাপান, থাইল্যান্ড ও পূর্বআফ্রিকার অরণ্যে। পূর্বভারতের বন-জঙ্গল চষে বেড়িয়ে তিনি সম্পর্ক গড়েছেন বুনো পশুপাখি আর বনের পরিবেশে থাকা বিভিন্ন জনগোষ্ঠীর সাথে। তার প্রায় সব লেখায় এসেছে প্রকৃতির ভাষা।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে সুপরিচিত সেন্ট জেভিয়ার্স কলেজিয়েট স্কুল ও স্কটিশ চার্চ কলেজে পড়াশুনা করেছেন বুদ্ধদেব গুহ। তিনি বিয়ে করেন প্রখ্যাত রবীন্দ্রসঙ্গীত শিল্পী ঋতু গুহকে। লেখক নিজেও একসময় রবীন্দ্রসঙ্গীত গাইতেন। টপ্পা গান গাওয়াতেও তিনি ছিলেন পারদর্শী।

আরণ্যক এই লেখকের লেখায় প্রাণ-প্রকৃতি ছাড়াও দেখা যায় চিঠি লেখার এক মাধুর্যতা। প্রায় প্রতিটি উপন্যাসেই বিভিন্নজনকে চিঠি লেখার প্রমাণ পাওয়া যায়। সঙ্গীতের দিকে তার আগ্রহ এ সব চিঠিতে ফুটে ওঠে সুরেলা ভঙ্গিমায়। বুদ্ধদেব খুব সুন্দর করে চিঠি লিখতে পারেন, তার যেকোনো উপন্যাস পড়লেই তা বোঝা যায়! 'সবিনয় নিবেদন' উপন্যাসটি তো পুরোটাই চিঠিপোন্যাস! ঋতি ও রাজর্ষি একজন আরেকজনকে না দেখে না শুনে চিঠির এক অদ্ভুত ব্যাকরণে বুনতে থাকে তাদের সম্পর্ককাব্য। অদেখাকেও যে চিঠি লিখে প্রিয় ব্যক্তিতে রূপ দেওয়া যায়, তার সাথে খুনসুটি করা যায়, করা যায় অভিমানী অভিযোগ, চিঠি লিখে যে কাউকে ভালোবাসাও যায়- তার এক অনবদ্য প্রমাণ 'সবিনয় নিবেদন'।

তার লেখায় একটা রোমান্টিক আবহ থাকায় পাঠক নিমিষেই ডুব দিতে পারতেন। 

'জঙ্গল্মহল' তার প্রথম প্রকাশিত গ্রন্থ। তারপর বহু উপন্যাস ও গল্পগ্রন্থ প্রকাশিত হয়েছে। তিনি লেখক হিসেবে খুবই অল্প সময়ে প্রতিষ্ঠা পেয়েছেন। তার বিতর্কিত উপন্যাস 'মাধুকরী' দীর্ঘদিন ধরে বেস্টসেলার। ছোটদের জন্য তার প্রথম বই- 'ঋজুদার সঙ্গে জঙ্গলে'। ঋজুদা তার সৃষ্ট একটি জনপ্রিয় অভিযাত্রিক গোয়েন্দা চরিত্র। আনন্দ পুরস্কার পেয়েছেন ১৯৭৭ সালে।

তার লেখায় এসেছে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের কথাও। 'ঋভু' সিরিজের বইগুলোতে তার বাংলাদেশের অভিজ্ঞতার বর্ণনা পাওয়া যায়। তাছাড়া সিরিজের বইগুলোও তিনি উৎসর্গ করেছিলেন বাংলাদেশের বন্ধুদের নামে। 

সূত্র: উইকিপিডিয়া, রোয়ার বাংলা
সাহস২৪.কম/জয়

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত