x

এইমাত্র

  •  বৃষ্টির সময় ছেলেকে খুঁজতে বের হয়ে বাবাসহ ৯ জনের মৃত্যু
  •  করোনায় সারা বিশ্বে মৃতের সংখ্যা ৩ লাখ ৯৮ হাজার ৫৩৫ জন
  •  করোনায় বিশ্বজুড়ে আক্রান্ত ৬৮ লাখের অধিক, সুস্থ হয়েছেন ৩৩ লাখেরও বেশী
  •  যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি কোভিড রোগী আছে ভারত, চীনে: ট্রাম্প
  •  করোনাভাইরাসঃ বাংলাদেশে আরও ৩৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৩৫ জনের

সাতক্ষীরায় ‘শানিত শব্দের ঐক্যতান’ এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৯, ১৫:০০

সাতক্ষীরা প্রতিনিধি

সুন্দরবন বিধৌত বঙ্গোপসাগরের কোলে জন্ম নেয়া কালিগঞ্জ উপজেলার রতনপুরের সন্তান কবি শহীদুর রহমানের “শানিত শব্দের ঐক্যতান” কাব্যগ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সন্ধ্যা ৭টায় সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি মিলনায়তনে সুলতানপুর সাংস্কৃতিক ও নাট্যগোষ্ঠী, সাতক্ষীরার আয়োজনে এ প্রকাশনা উৎসবের আলোচনা, আবৃত্তি ও গান পরিবেশিত হয়েছে।

সুলতানপুর সাংস্কৃতিক ও নাট্যগোষ্ঠীর সভাপতি শেখ আনসার আলীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল। বিশেষ অতিথি ছিলেন, জেলা সাহিত্য পরিষদের প্রধান উপদেষ্টা ডাঃ আবুল কালামবাবলা। 

প্রধান আলোচক ছিলেন, প্রফেসর আব্দুল মান্নান, প্রফেসর আব্দুল হামিদ, কবি ও গল্পকার পল্টু বাসার, কবি সৌহার্দ সিরাজ, কবি শুভ্র আহমেদ প্রমুখ।

প্রকাশনা অনুষ্ঠানে শানিত শব্দের ঐক্যতান কাব্যগ্রন্থ থেকে কবিতা আবৃত্তি করেন, জাতীয় পর্যায়ের আবৃত্তিকার সৈয়দ একতেদার আলী, মন্ময় মনির, মনিরুজ্জামান ছট্টু, দিলরুবা রোজ, নাসরিন খান লিপি প্রমুখ।

এছাড়াও শানিত শব্দের ঐক্যতান কাব্যগ্রন্থের কবিতাকে গানে রূপান্তর করে মনোমুগ্ধকর গান পরিবেশন করেন খুলনা বেতারের নিয়মিত শিল্পী আবু আফফান রোজবাবু এবং কবি ও সুরকার তৃপ্তিমোহন মল্লিক।

কবি শহীদুর রহমানের “শানিত শব্দের ঐক্যতান” কাব্যগ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি তার আলোচনায় বলেন, কবি শহীদুর রহমান যে কাব্যগ্রন্থ আজ আমাদের মাঝে রেখে গেলেন তা নিঃসন্দেহে বাংলা ও বাঙালী জাতিসত্ত্বার খুব কাছ থেকে দেখা মা, মাটি আর মানুষের ভালোবাসার শৈল্পিক নিদর্শণ। এই কাব্যের প্রতিটা কবিতা আমাদের আলোর পথে পরিচালিত করবে বলে আমি মনে করি। আমি সাহিত্যের মানুষ না হলেও সাহিত্যের প্রতি যে টান আমি অনুভব করি তা সাধারণত আমার পেশায় নিয়োজিত যে কেউ করে বলে আমি মনে করি না। শত ব্যস্ততার মাঝেও আমি এই প্রকাশনা উৎসবে আসতে পেরে ধন্য।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সুলতানপুর সাংস্কৃতিক ও নাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক ও জেলা শিল্পকলা একাডেমির সদস্য সচিব শেখ মোসফিকুর রহমান মিল্টন।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত