গ্রন্থমেলার শিশুপ্রহরে দুরন্ত শিশুরা

প্রকাশ | ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:০৩

অনলাইন ডেস্ক

অমর একুশে গ্রন্থমেলার শুক্র ও শনিবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিশু প্রহরটা শুধুই শিশুদের। এ সময় শিশুরা নিজেদের মতো করে অবাধে ঘুরেফিরে, দেখে-শুনে যেন বই কিনতে পারে, সেজন্য এ ব্যবস্থা থাকে প্রতিবছর।

আজ শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) সকাল থেকে বাবা-মায়ের হাত ধরে বিভিন্ন স্টল ঘুরে ঘুরে বই দেখছে শিশুরা। একেকটি স্টলে ঢুকে রংবেরঙের বই নেড়ে চেড়ে দেখছে তারা। কিনে নিচ্ছে পছন্দের বইটি। কেনাকাটায়ও তারা দুরন্ত। আর ছোটবেলা থেকেই পড়ার অভ্যাস গড়ে তুলতে সন্তানদের নিয়ে মেলায় আসা বলে জানান অভিভাবকরা।

১৫ ফেব্রুয়ারি গ্রন্থমেলায় গিয়ে দেখা যায় শিশুদের স্বতঃস্ফূর্ত পদচারণায় মুখর করে তুলেছে গ্রন্থমেলার শিশু কর্নার।ছোট বয়স থেকেই বই পড়ার ভিত্তিটা মজবুত করলে বইয়ের মাঝেই খুঁজে পাওয়া যায় অনাবিল আনন্দ- এমনটাই জানান মেলায় আসা অভিভাবকরা।

এদিকে বই কেনার আনন্দের সঙ্গে শিশুদের জন্য যোগ হয়েছে সিসিমপুর। শিশু প্রহরগুলোতে মেলায় আসা শিশুরা এ সিসিমপুর নিয়েই মেতে থাকে সর্বাধিক সময়।

অনেক শিশুরা পছন্দের কার্টুন আছে এমন বই খুঁজে বেড়ান মেলাজুড়ে। অভিভাবকরা মনে করেন, কার্টুনের মাধ্যমে হলেও বইয়ের প্রতি এই যে আকর্ষণ তা একটু হলেও তাদের পড়ার অভ্যাস গড়ে তুলতে সহায়তা করবে।