অনুষ্ঠিত হয়ে গেল আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৫৮

পশ্চিমবঙ্গ সাহিত্য অকাদেমি'র সহযোগিতায় কলকাতার শিশির মঞ্চে ভারত-বাংলাদেশসহ বিশ্বের আরও অনেক দেশের কবি-সাহিত্যিক সমন্বয়ে অনুষ্ঠিত মহা আড়ম্বরপূর্ণ ‘আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন ২০১৯’ সুন্দরভাবে সমাপ্ত হলো। ১২ ও ১৩ ফেব্রুয়ারি দুদিন ব্যাপী এই বর্ণময় সাহিত্য সম্মিলনের উদ্বোধন করেন পদ্মশ্রী খেতাবে ভূষিত গুজরাটি ভাষার কবি সিতাংশু ইয়াশচন্দ্রা। প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন পশ্চিমবঙ্গের কবি সুবোধ সরকার।

উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয় সংগীতা ঠাকুরের উদ্বোধনী সংগীতের মাধ্যমে। স্বাগত ভাষণ প্রদান করেন সম্মিলন কমিটির সভাপতি পার্থসারথী গায়েন। সম্মিলন কমিটির সম্পাদক অধীরকৃষ্ণ মণ্ডলের সুন্দর ব্যবস্থাপনায় বর্ণময় এই অনুষ্ঠানের প্রথম অধিবেশন সঞ্চালনায় ছিলেন কবি নীলাঞ্জন শাণ্ডিল্য ও শুভেন্দু দত্ত। সম্মানীয় অতিথিদের তালিকায় ছিলেন জয় গোস্বামী, নবনীতা দেবসেন, শরৎকুমার মুখোপাধ্যায়, পবিত্র মুখোপাধ্যায়, কালীকৃষ্ণ গুহ, শেখর বসু, ড. দেবেন্দ্র কুমার দেবেশ, জাহিরুল হাসান  মিহির কুমার সাহু প্রমুখ সাহিত্যিকগণ।

সম্মিলনে স্পেন থেকে যোগ দিতে এসেছেন কবি ফ্রান্সিসকো মুনোজ সোলার, এমিলি পাইগ ভিলারো, রাশিয়া থেকে এসেছেন লেখক শাখনোযা রাযিকোভা, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এসেছেন কবি ও ভাস্কর ভিযালি হ্যামিল্টন, কবি আলকেমি অসরো, চেক প্রজাতন্ত্রের প্রাগ থেকে এসেছেন কবি, চিত্রকর ও বাউল শিল্পী পাপিয়া ঘোষাল বাউল ও বাউল শিল্পী পাভেল কাস্সাই। সম্মিলনে সম্মানিত অতিথি হয়ে বাংলাদেশ থেকে যোগ দিয়েছেন কবি মুহম্মদ নূরুল হুদা, কবি মাহবুব সাদিক, কবি মাহমুদ কামাল ও সমকালের শক্তিমান কবি মজিদ মাহমুদ। আরও ছিলেন ফরাসি নাগরিক বাংলাভাষার কবি আমীরুল আরহাম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত