আজ থেকে জাতীয় কবিতা উৎসব শুরু

প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০১৯, ১২:২৫

সাহস ডেস্ক

‘বাঙালির জয়, বাঙালির কবিতা’- স্লোগান সামনে রেখে আজ শুক্রবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘৩৩তম জাতীয় কবিতা উৎসব-২০১৯’।

উৎসবের উদ্বোধনী দিনে উপস্থিত রয়েছেন পরিষদের সভাপতি কবি মুহাম্মদ সামাদ, সাধারণ সম্পাদক তারিক সুজাত, আহ্বায়ক রবিউল হুসাইন, উপদেষ্টা নূর আলম নূরু এবং কাজী রোজীসহ দেশি-বিদেশি কবিরা।

সারা দেশের কবিদের সঙ্গে এবারের উৎসবে অংশ নেবেন নয় দেশের আমন্ত্রিত চৌদ্দজন কবি। নিবন্ধিত কবিদের কবিতাপাঠ, মুক্ত আলোচনা, আবৃত্তি পরিবেশনা, সেমিনার, ছড়াপাঠ, কবিতার গানসহ মোট দশটি অধিবেশনে সাজানো হয়েছে দু’দিনের উৎসব। 

মুক্ত আলোচনা ও কবিতা পাঠ, আবৃত্তিপর্ব, সেমিনার, ছড়াপাঠ, কবিতার গান ইত্যাদি নিয়ে সাজানো হবে ‘জাতীয় কবিতা উৎসব ২০১৯’। প্রত্যেকদিন সকাল থেকে শুরু হয়ে উৎসব চলবে রাত ৯টা পর্যন্ত।

৩৩তম উৎসবে ভারতের কবিদের মধ্যে অংশ নিচ্ছেন জ্যোতির্ময় দত্ত, মিনাক্ষী দত্ত, রাতুল দেব বর্মণ, বীথি চট্টোপাধ্যায় ও শিবান্তি ঘোষ। এছাড়া অংশ নিচ্ছেন যুক্তরাজ্যের ক্লেয়ার বুকার, তুরস্কের তারিক গুনারসেল, ইরাকের ড. আলী আল সালাহ, কঙ্গোর কামা কামান্ডা, স্পেনের জুলিও পাভানেত্তি, উরুগুয়ের আনাবেল ভিলার, চীনের ড. তানজিয়ান চাই, মালয়েশিয়ার মালিম ঘোজালি ও নেপালের পুষ্প খানাল।

উল্লেখ্য, স্বৈরশাসনের বিরুদ্ধে শৃঙ্খল মুক্তির ডাক দিয়ে কবিতা উৎসবের শুরু হয় ১৯৮৭ সালে। কালের পরিক্রমায় সে উৎসব আজ আন্তর্জাতিক রূপ নিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত