গবেষক ও গ্রন্থাগার পেশাজীবীদের সম্ভাবনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০১৯, ১৬:৪৫

দ্য লাইব্রেরিয়ান টাইমস ও জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক বিদ্যাপীঠ কর্তৃক যৌথভাবে আয়োজিত “বিবলিওমেট্রিকস: গবেষক ও গ্রন্থাগার পেশাজীবীদের সম্ভাবনা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার, ৫ জানুয়ারি ২০১৯ রাজধানী ধানমন্ডির জ্ঞানতাপস অব্দুর রাজ্জাক বিদ্যাপীঠ মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. এসএম জাবেদ আহমদ, তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও গ্রন্থাগারিক, ঢাবি. ড. দিলরুবা মাহবুবা, প্রধান গ্রন্থাগারিক, বিআইডিএস ও ড. যাকারিয়া রহমান, বিবলিওমেট্রিকস এনালিস্ট, চালমার্স ইউনিভার্সিটি অব টেকনোলজি, সুইডেন।

প্রকাশনা বিশ্লেষণ এবং এর গবেষণা প্রভাব পরিমাপের বিষয়ে ক্রমবর্ধমান চাহিদার আলোকে এই সেমিনারের আয়োজন করা হয়। যা উন্নত বিশ্বের গ্রন্থাগারগুলোয় তাদের ব্যবহারকারীদের বিবলিওমেট্রিক সেবা প্রদানে উদ্বুদ্ধ করেছে।

দুপুর ৩:০০ থেকে সন্ধ্যা ৬.৩০ টা পর্যন্ত দুটি পর্বে অনুষ্ঠিত সেমিনারের প্রথম পর্বে মূল পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন ড. যাকারিয়া রহমান।

ড. দিলরুবা মাহবুবা বিবলিওমেট্রিকসএর উদ্ভব ও বিকাশ এবং অধ্যাপক ড. এসএম জাবেদ আহমদ বাংলাদেশে বিবলিওমেট্রিকস এর বিকাশ ও সচেতনতা তৈরির লক্ষ্যে বিভিন্ন প্রায়োগিক দিক নিয়ে আলোকপাত করেন। আলোচকবৃন্দ গ্রন্থাগার পেশাজীবী ও গবেষক কর্তৃক বিবলিওমেট্রিকস এর ব্যবহার, বিবলিওমেট্রিকস বিষয়ে গবেষণাসংখ্যা বৃদ্ধির উপায়, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে বিবলিওমেট্রিকস বিষয়ক কোর্স চালুর প্রয়োজনীয়তা ও বিবলিওমেট্রিকস এর ওপর প্রশিক্ষণ চালুর ওপর গুরুত্বারোপ করেন।

দ্য লাইব্রেরিয়ান টাইমস এর পক্ষে অনুষ্ঠানটি পরিচালনা করেন জনাব এ.কে.এম. নুরুল আলম। অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন জনাব মো. আহসান হাবিব।

তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিষয়ের শিক্ষক, গবেষক, গ্রন্থাগার পেশাজীবী ও শিক্ষার্থীসহ প্রায় পঞ্চাশজনের অধিক ব্যক্তি অনলাইনে রেজিস্ট্রেশন করে সেমিনারে অংশগ্রহণন করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত