উদীচী ঢাকা মহানগর সংসদের দ্বাদশ সম্মেলন শুরু

প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১৩:৩৬

সাহস ডেস্ক

“আমরা চলেছি দুর্গম পথে, আমরাই গড়ি ইতিহাস”- এই স্লোগানকে সামনে রেখে শুরু হলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সংসদের দ্বাদশ সম্মেলন।

২৮ সেপ্টেম্বর শুক্রবার সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে দু’দিনব্যাপী এ দ্বি-বার্ষিক সম্মেলনের উদ্বোধন করেন উদীচী’র সাবেক সভাপতি, বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী। সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনের নীচে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে “আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্যসুন্দর” গানটির সাথে সমবেত নৃত্য পরিবেশন করেন উদীচী’র শিল্পীরা। এরপর “ও দুঃখী নাইয়া” ও “তুমি মানুষ আমি মানুষ, কেউ হিন্দু কেউ মুসলমান” গান দু’টি সমবেতভাবে পরিবেশন করা হয়। জাতীয় সঙ্গীত ও সংগঠন সঙ্গীত পরিবেশন এবং জাতীয় পতাকা ও সংগঠন পতাকা উত্তোলন করা হয়। জাতীয় সঙ্গীতের পরই সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন কামাল লোহানী।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উদীচীর প্রতিষ্ঠাকালীন সংগঠক ও সাবেক সভাপতি গোলাম মোহাম্মদ ইদু, উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ, সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমান, মাহমুদ সেলিম, প্রবীর সরদার, উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য শংকর সাওজাল। এরপর একটি আনন্দ শোভাযাত্রা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণ থেকে বেরিয়ে সেগুনবাগিচা, জাতীয় প্রেসক্লাব, পল্টন, বিজয়নগর হয়ে আবারো শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। উদ্বোধনী পর্বটি সঞ্চালনা করেন উদীচী ঢাকা মহানগর সংসদের সহ-সাধারণ সম্পাদক কংকন নাগ। 

শোভাযাত্রা শেষে সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনের ভেতরে শুরু হয় উদ্বোধনী আলোচনা পর্ব। এ পর্বের শুরুতে অতিথিদের ফুল ও উত্তরীয় দিয়ে বরণ করে নেন উদীচী’র শিল্পী-কর্মীরা। এরপর উদীচী ঢাকা মহানগর সংসদের সভাপতি কাজী মোহাম্মদ শীশ-এর সভাপতিত্বে আলোচনা পর্বে অংশ নেন উদীচীর সাবেক সভাপতি কামাল লোহানী, উদীচী'র প্রতিষ্ঠাকালীন সংগঠক ও সাবেক সভাপতি গোলাম মোহাম্মদ ইদু, উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক ড. সফিউদ্দিন আহমদ, সহ-সভাপতি অধ্যাপক বদিউর রহমান, মাহমুদ সেলিম এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য শংকর সাওজাল। স্বাগত বক্তব্য রাখেন উদীচী ঢাকা মহানগর সংসদের সাধারণ সম্পাদক ইকবালুল হক খান। এ পর্বটি সঞ্চালনা করেন উদীচী ঢাকা মহানগর সংসদের সহ-সভাপতি অমিত রঞ্জন দে। 

উদ্বোধনী আলোচনা পর্ব শেষে শুরু হয় সম্মেলনের সাংগঠনিক অধিবেশন। এ পর্বে বিভিন্ন শাখা থেকে আগত প্রতিনিধি ও পর্যবেক্ষকরাই শুধু অংশ নেন। দুপুরে মধ্যাহ্ন বিরতির পরও চলে সাংগঠনিক অধিবেশন। বিকাল সাড়ে ৫টায় শুরু হয় সাংস্কৃতিক পরিবেশনা পর্ব। এ পর্বে উদীচী ঢাকা মহানগর সংসদের অন্তর্ভুক্ত শাখাসমূহের মধ্যে উত্তরা, পল্লবী, তেজগাঁও, বাড্ডা, সাভার, লালবাগ, গুলশান, কাফরুল, ধানমন্ডি, মিরপুর ও গেন্ডারিয়ার শিল্পী-কর্মীরা বৈচিত্র্যপূর্ণ পরিবেশনা নিয়ে মঞ্চে আসেন। এছাড়া, দলীয় আবৃত্তি পরিবেশন করেন উদীচী ঢাকা মহানগর সংসদের আবৃত্তি বিভাগের বাচিক শিল্পীরা। 

সম্মেলনের দ্বিতীয় ও শেষ দিন ২৯ অক্টোবর শনিবার সকাল ১০টা থেকে শুরু হবে সাংগঠনিক অধিবেশন। দিনব্যাপী এ পর্ব শেষ হবে পরবর্তী দু’বছরের জন্য নতুন নেতৃত্ব নির্বাচন ও কমিটি গঠনের মধ্য দিয়ে। নতুন কমিটির শপথ গ্রহণের পর সনধ্যায় পরিবেশিত হবে প্রামাণ্যচিত্র ‘মনপুরা-৭০’। এটি গ্রন্থনা ও পরিচালনা করেছেন উদীচী ঢাকা মহানগর সংসদের সহ-সাধারণ সম্পাদক প্রদীপ ঘোষ। 

এবছর প্রতিষ্ঠার ৫০ বছর অতিক্রম করছে উদীচী। ১৯৬৮ সালের ২৯ অক্টোবর প্রতিষ্ঠার পর থেকে নানা দুর্গম পথে চললেও একটি অসাম্প্রদায়িক, মৌলবাদমুক্ত ও সাম্যবাদী সমাজ প্রতিষ্ঠার সংগ্রামে অবিচল থেকেছে উদীচী। নিজেকে প্রতিষ্ঠিত করেছে প্রগতিশীল সাংস্কৃতিক সংগ্রামের অন্যতম শক্তি হিসেবে। দু’দফা ঘৃণ্য বোমা হামলা এবং অসংখ্য বার অত্যাচার-নির্যাতনের শিকার হলেও নিজের লক্ষ্যে অবিচল থেকে ইতিহাসের অংশ হয়েছে। তাই, এবারের ঢাকা মহানগর সম্মেলনের স্লোগান নির্ধারণ করা হয়েছে- “আমরা চলেছি দুর্গম পথে, আমরাই গড়ি ইতিহাস”।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত