শিশুদের যৌন নিপীড়ন সচেতনতা বৃদ্ধিতে ষষ্ঠ ইন্দ্রিয়ের কর্মশালা

প্রকাশ : ১৬ মার্চ ২০১৯, ১৯:১৮

রাবি প্রতিনিধি

‘শিশু যৌন নিপীড়ন বিষয়ক সচেতনতা তৈরি ও জরিপ পরিচালনা’ শিরোনামে কর্মশালা করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্বেচ্ছাসেবী সংগঠন ‘ষষ্ঠ ইন্দ্রিয়’।

শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের পাশে বিনোদপুরের মন্ডলের মোড় এলাকায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়।
ট্যালেন্ট কিন্ডারগার্টেনের দুই শতাধিক শিক্ষার্থী এবং অর্ধশত অভিভাবকের অংশগ্রহণে ৬ ধাপে কর্মশালাটি অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালায় সংগঠনটির সভাপতি নওরীন পল্লবী বলেন, শিশু যৌন নিপীড়ন বিষয়ক সচেতনতা তৈরি ও নিপীড়িতদের আইনি সহায়তা দেয়া, এ বিষয়ক সচেতনতা তৈরি ও নির্যাতিতদের নিয়ে কাউন্সেলিং করা, বাল্যবিবাহ ও ঋতুকালীন স্বাস্থ্যবিষয়ক সচেতনতা তৈরি, আত্মরক্ষা প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা, শিক্ষা প্রতিষ্ঠানে ‘সেইফ জোন’ প্রতিষ্ঠা এবং শিশু নিপীড়নের হার নির্ণয়ে জরিপ পরিচালনা ইত্যাদিই মুলত ‘ষষ্ঠ ইন্দ্রিয়’র লক্ষ্য ও উদ্দেশ্য।

নওরীন আরো বলেন, ষষ্ঠ ইন্দ্রিয় একটি সম্পূর্ণ স্বাধীন, অরাজনৈতিক, সামাজিক, স্বেচ্ছাসেবী ও অসাম্প্রদায়িক মনোভাবাপন্ন সংগঠন। প্রাথমিকভাবে রাজশাহী জেলায় এর কার্যক্রম শুরু হয়েছে। ভবিষ্যতে সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এমন কার্যক্রম পরিচালনার পরিকল্পনা আছে।

কর্মশালা অনুষ্ঠানে শিশুদের কে নিজেদের শরীরের ব্যক্তিগত অঙ্গগুলোর সাথে পরিচিতি এবং ভালো স্পর্শ ও খারাপ স্পর্শের পার্থক্য বুঝানো, কে বা কারা প্রয়োজনে ব্যক্তিগত অঙ্গগুলো দেখতে বা স্পর্শ করতে পারবে তা বুঝিয়ে দেয়া, কেউ খারাপভাবে আদর করলে কি কি উপায়ে তারা নিজেকে রক্ষা করবে তার স্পষ্ট ধারণা দেয়া ইত্যাদি বিষয়ে ধারণা দেওয়া হয়। তাছাড়া চতুর্থ ও পঞ্চম শ্রেণীতে নিপীড়িতদের হার নির্ণয়ে জরিপ পরিচালনা এবং অভিভাবকদের সাথে মতবিনিময় ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।

শিশুদের ওপর যৌন নিপীড়ন বিষয়ে সচতেনতা তৈরির লক্ষ্যে ষষ্ঠ ইন্দ্রিয় এবছর তাদের যাত্রা শুরু করে। যাত্রা শুরুর পর থেকেই বিভিন্ন কর্মশালা ও কার্যক্রম আয়োজন করে আসছে সংগঠনটি।

সাহস২৪.কম/রিয়াজ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত