লিটার প্রতি দুধ ৫০ রুপি, গোমূত্র ১৭৫ রুপি

প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:১৬

সাহস ডেস্ক

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতাতে গরুর দুধের থেকে বেশি দামে বিক্রি হচ্ছে গোমূত্র। এক লিটার দুধের দাম সর্বোচ্চ ৫০ রুপি, সেখানে এক লিটার গোমূত্রের দাম ১৭৫ রুপি।

ভারতের গুজরাট, রাজস্থান, মধ্যপ্রদেশ কিংবা উত্তরপ্রদেশের মতো রাজ্যগুলির পথ অনুসরণ করে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতাতেও গত তিন-চার বছর ধরে গোমূত্রের চাহিদা তুঙ্গে উঠেছে বলে জানা যায়।

শহরের বিভিন্ন জায়গায় খোলা হয়েছে গোমূত্র চিকিৎসা ক্লিনিকও। যেখানে রমরমিয়ে বিক্রি হচ্ছে গোমূত্র ক্যাপসুল এবং ডিস্টিল্ড ও মেডিকেটেড গোমূত্র। যদিও গোমূত্রের রোগ প্রতিরোধক গুণকে মান্যতা দিতে নারাজ আধুনিক চিকিৎসাশাস্ত্র।

ভারতের ন্যাশনাল মেডিক্যাল কলেজ ফার্মাকোলজির বিশিষ্ট চিকিৎসক স্বপন ভারতীয় গণমাধ্যমকে জানান, গোমূত্রের চিকিৎসার গোটাটাই ভণ্ডামি। গাছ-গাছালি থেকে রাসায়নিক বের করে ওষুধ তৈরি হতে পারে, সেখানে ফার্মাকো কাইনেটিক্স ও ডায়নামিক্স রয়েছে। কিন্তু, গোমূত্রে এমন কিছুই নেই।

ললিত আগরওয়াল নামে এক গোমূত্র ব্যবসার এজেন্ট জানান, কলকাতার বুকে গত কয়েক বছরে গোমূত্রের চাহিদা প্রায় পাঁচ গুণ বেড়েছে। বর্তমানে মাসে প্রায় ১০ হাজার লিটার গোমূত্র বিক্রি হচ্ছে গোটা পশ্চিমবঙ্গে।

পশ্চিমবঙ্গে যথেষ্ট গোমূত্রের জোগান না থাকায় এখন গোমূত্র আমদানি করতে হচ্ছে ভারতের গোবলয়ের বিভিন্ন রাজ্য থেকে। পশ্চিমবঙ্গে পাঁচটি গোশালার মালিক ক্যালকাটা পিঁজরাপোল সোসাইটির তরফে জানানো হয়, রাজ্যটিতে বছরে ২০ থেকে ২৫ শতাংশ হারে বিক্রি বাড়ছে গোমূত্রের। শুধুমাত্র কলকাতায় এখন মাসে প্রায় ৩ হাজার লিটার গোমূত্র বিক্রি হচ্ছে।

মধ্যপ্রদেশের ইন্দরের গোমূত্র থেরাপি ক্লিনিকের কর্ণধার বীরেন্দ্র জৈন ভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, “আমরা ২১০ রুপি লিটার দরে গোমূত্র বিক্রি করি। অনেক নেতারাও গোমূত্র ওষুধ কিনে নিচ্ছেন।”

/assets/news_photos/2019/02/08/image-46106.jpg
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত