পুলিশ হেফাজতে আসামির মৃত্যু, পুলিশের দুই কর্মকর্তাকে মৃত্যুদণ্ড

প্রকাশ : ২৬ জুলাই ২০১৮, ১৭:৪৬

সাহস ডেস্ক

পুলিশ হেফাজতে আসামির মৃত্যুর দায়ে পুলিশের দুই কর্মকর্তাকে মৃত্যুদণ্ড ও দুই লাখ রুপি করে জরিমানা দিয়েছেন আদালত। এ ছাড়া এ মামলার তথ্যপ্রমাণ গোপনের দায়ে আরও তিন কর্মকর্তাকে তিন বছরের কারাদণ্ড দেয়া হয়।

বুধবার ভারতের কেরালা রাজ্যের ২৬ বছরের যুবক উদয় কুমারের মৃত্যুর ঘটনায় এ রায় দিয়েছেন সিবিআই আদালতের বিশেষ বিচারক কে নাজির। মৃত্যুদণ্ড পাওয়া দুই পুলিশ কর্মকর্তা হলেন কেরালার রাজধানী তিরুবনন্তপুরমের ফোর্স থানার সহকারী উপপরিদর্শক কে জিথাকুমার ও সিভিল পুলিশ কর্মকর্তা ভি শ্রীকুমার।

এদিকে মামলার নথি গায়েবের কারাদণ্ডপ্রাপ্ত তিন পুলিশ কর্মকর্তা হলেন- টিকে হরিদাস, ইকে সাবু ও অজিত কুমার। এর মধ্যে হরিদাস ডেপুটি পুলিশ সুপার এবং ইকে সাবু ও অজিত কুমার পুলিশ সুপার পদে কর্মরত রয়েছেন।

মামলার রায়ে বিচারক কে নাজির বলেন, দণ্ডিত পুলিশ সদস্য জিথাকুমার ও শ্রীকুমার নৃশংসভাবে উদয় কুমারকে হত্যা করেছেন। তাদের এই অন্যায়ে পুলিশ বিভাগের সুনাম নষ্ট হয়েছে। মানুষের জীবন ও সম্পত্তি রক্ষার জন্য পুলিশ দায়বদ্ধ হলেও দুই কর্মকর্তার অপকর্মে এ বাহিনী সম্পর্কে মানুষের মনে বিরূপ ধারণা জন্মেছে বলে উল্লেখ করেন বিচারক।

জানা গেছে, ২০০৫ সালের ২৭ সেপ্টেম্বর দুপুরে তিরুবনন্তপুরমের শ্রীকণ্ঠেশ্বরম পার্ক থেকে চুরির অভিযোগে পুলিশ উদয় কুমার ও তার বন্ধু সুরেশ কুমারকে আটক করে। তাদের কাছ থেকে চার হাজার ৫০০ রুপি উদ্ধার করে। পুলিশের দাবি, ওই টাকা তারা চুরি করেছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত