উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খণ্ডে বজ্রপাতে ৪৩ জনের মৃত্যু

প্রকাশ | ২৯ মে ২০১৮, ১৪:৫০

অনলাইন ডেস্ক

প্রবল ঝড় ও বজ্রপাতে উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড ও বিহারে কমপক্ষে ৪৩ জনের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যাও অনেক। এই প্রাকৃতিক দুর্যোগে প্রাণহানি ছাড়াও সম্পত্তিরও ব্যাপক ক্ষতি হয়েছে।

সোমবার (২৮ মে) বিকেলের পর উত্তর প্রদেশ, বিহার ও ঝাড়খণ্ডে এসব প্রাণহানির ঘটনা ঘটে।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বিহারের গয়া, কাটিহার ও ঔরঙ্গাবাদে। ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বিহারের বিভিন্ন এলাকায় বজ্রপাত ও বিদ্যুৎস্পৃষ্টে অন্তত ১৬ জনের প্রাণহানি হয়েছে। এর মধ্যে ৮ জন বজ্রপাতে ও ৮ জন বিদ্যুৎস্পৃষ্টে। একই কারণে ১২ জনের মৃত্যু ও কমপক্ষে ২৮ জন আহত হয়েছেন ঝাড়খণ্ডের বিভিন্ন এলাকায়। 

এছাড়া উত্তর প্রদেশের কয়েকটি এলাকায় আরো অন্তত ৯ জনের মৃত্যুর খবর জানা গেছে। প্রদেশের মুখ্য সচিব (তথ্য) অভিনাশ অস্তি এই টুইটে এ তথ্য নিশ্চিত করেছেন। 

অন্যদিকে বজ্রপাতে কানপুর ২ ও রাই বারালিতে আরো একজনের মৃত্যু হয়েছে।

উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে জানিয়ে অভিনাশ অস্তি আরো বলেন, লোকজনকে প্রয়োজনীয় সাহায্য দেওয়ার জন্য জেলা ম্যাজিস্ট্রেটকে নির্দেশনা দেওয়া হয়েছে।

উল্লেখ্য মে মাসের ২-৩ তারিখের ঝড়ে উত্তরভারতের পাঁচ রাজ্যে ১৩৪ জনের মৃত্যু হয়েছিল। আহত হয়েছিলেন ৪০০ জন। শুধুমাত্র উত্তরপ্রদেশেই ৮০ জন প্রাণ হারিয়েছিলেন। তাঁদের মধ্যে বেশিরভাগই আগ্রার বাসিন্দা। এরপর গত ৯ ও ১০ মে-র ঝড়বৃষ্টিতে ১৮ জনের প্রাণহানি হয়েছিল। গত ১৪ মে ঝড়বৃষ্টিতে ৫১ জনের মৃত্যু হয়েছিল।
সাহস২৪.কম/মশিউর