যানবাহনের ফিটনেস জরিপে কমিটি গঠনের নির্দেশ

প্রকাশ : ৩১ জুলাই ২০১৮, ১৭:১৬

সাহস ডেস্ক

সড়ক দুর্ঘটনা এড়াতে দেশের বিভিন্ন সড়কে চলাচলকারী গণপরিবহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেস জরিপের জন্য বিশেষজ্ঞদের নিয়ে অন্তত ১৫ সদস্য বিশিষ্ট একটি জাতীয় অনুসন্ধান কমিটি গঠন করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সড়ক পরিবহন ও সেতু সচিব, স্বরাষ্ট্রসচিব এবং বিআরটিএ-এর চেয়ারম্যানের প্রতি এই নির্দেশ দেওয়া হয়েছে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালত শুনানি করেন রিটকারী আইনজীবী তানভির আহমেদ। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট আব্দুল্লাহ আবু সাঈদ।

তানভির আহমেদ বলেন, দ্রুত সময়ের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, বিআরটিএ চেয়ারম্যান এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সচিবের নেতৃত্বে অভিজ্ঞদের দ্বারা কমপক্ষে ১৫ সদস্যের একটি স্বাধীন ও নিরপেক্ষ অনুসন্ধান কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন আদালত। পরে ওই কমিটির দ্বারা ফিটনেসহীন পরিবহনের ওপর জরিপ করে তিন মাসের মধ্যে তা প্রতিবেদন আকারে আদালতে দাখিল করতে বলা হয়েছে।

আদেশের বিষয়টি জানিয়ে পরে আইনজীবী তানভীর আহমেদ বলেন, কমিটি দেশের বিভিন্ন সড়কে চলাচলকারী গণপরিবহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেস জরিপ করবে। বিশেষজ্ঞদের নিয়ে অন্তত ১৫ সদস্য বিশিষ্ট স্বাধীন ও জাতীয় ওই অনুসন্ধান কমিটি করতে তিন বিবাদীকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

রিট আবেদনকারীর ভাষ্য, মোটর যান আইনে আছে গাড়িতে লুকিং গ্লাস থাকতে হবে। অথচ সড়কে চলা যানবাহনগুলোর বেশির ভাগেরই লুকিং গ্লাস, ব্রেক লাইট ও সিগন্যাল লাইট ঠিক নেই। অনেক যানবাহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেসও নেই, অথচ রাস্তায় চলাচল করছে। ফিটনেসবিহীন এসব যান চলাচলের কারণে যেখানে-সেখানে সড়ক দুর্ঘটনা ঘটছে ও মানুষ প্রাণ হারাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত