ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় নামে কোনো বিশ্ববিদ্যালয় নেই

প্রকাশ : ১০ জুন ২০২৩, ১৭:১৭

ময়মনসিংহ প্রতিনিধি

ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় নামে বাংলাদেশে কোনো বিশ্ববিদ্যালয় নেই। কিন্তু দেশের বেশির ভাগ মানুষ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়কে (বাকৃবি) ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় মনে করে। কারণ বাকৃবি ময়মনসিংহ জেলায় অবস্থিত। এমনি দেশের অনেক টিভি চ্যানেল, প্রিন্ট ও ইলেকট্রনিকস মিডিয়াও এ স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের নাম ভুলভাবে উপস্থাপন করে। এ কারণে শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ দেখা যায়।

জানা যায়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের কৃষি বিষয়ক একটি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান। এটি ময়মনসিংহ শহরে অবস্থিত। দেশের কৃষিশিক্ষা ও গবেষণার সর্বোচ্চ বিদ্যাপীঠ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়। এটির শিক্ষাঙ্গণ আয়তনের দিক থেকে দেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়। কৃষিবিজ্ঞানের সকল শাখা এর আওতাভূক্ত। মানসম্পন্ন উচ্চতর কৃষিশিক্ষা ব্যবস্থার নিশ্চয়তা বিধানের মাধ্যমে দেশে কৃষি উন্নয়নের গুরুদায়িত্ব বহনে সক্ষম তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞানসম্পন্ন দক্ষ কৃষিবিদ, প্রাণিবিজ্ঞানী, প্রযুক্তিবিদ ও কৃষি প্রকৌশলী তৈরি করাই এ বিশ্ববিদ্যালয়ের প্রধান লক্ষ্য।

শিক্ষার্থীরা বলেন, দেশের একমাত্র প্রাচীন কৃষি শিক্ষা প্রতিষ্ঠানের নাম ভুলভাবে উপস্থাপন হচ্ছে এটি কোনোভাবেই কাম্য নয়। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় থেকে কোনো গুরুত্বপূর্ণ পদক্ষেপও নেয়া হয় না। অতি দ্রুত বিষয়টির সমাধানে পদক্ষেপ নেয়া জরুরি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত