কক্সবাজার পৌরসভা নির্বাচন

ভোটযুদ্ধ আওয়ামী লীগের নিজ ঘরে

প্রকাশ : ০৯ জুন ২০২৩, ১৫:০১

কক্সবাজার প্রতিনিধি
আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. মাহাবুবুর রহমান চৌধুরী (বামে) বিদ্রোহী প্রার্থী মাসেদুল হক রাশেদ (ডানে)

কক্সবাজার পৌরসভা নির্বাচনের দিন যতোই এগিয়ে আসছে ততোই প্রচার-প্রচারণায় মাঠ উত্তপ্ত হয়ে উঠছে । পোস্টারে পাস্টারে ছেয়ে গেছে পৌরসভার প্রতিটি এলাকার অলিগলি। মেয়র ও  কাউন্সিলর প্রার্থীরা রাতদিন প্রচারণা চালিয়ে যাচ্ছেন। যদিও মেয়র পদের দুই প্রার্থী নিয়ে নির্বাচনের স্বাভাবিক পরিবেশ-পরিস্থিতি অবনতি হওয়ার আশঙ্কা করছেন ভোটাররা। 

নির্বাচনে মেয়র পদে ৫ জন প্রার্থী অংশগ্রহণ করলেও মূলত প্রতিদ্বন্দ্বিতা হবে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মো. মাহাবুবুর রহমান চৌধুরী এবং নাগরিক কমিটির ব্যানারে নারিকেল গাছ প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মাসেদুল হক রাশেদের। তারা দু’জন কক্সবাজার জেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক। 

মেয়র পদে অন্যান্য প্রার্থীরা হলেন, মাসেদুল হক রাশেদের স্ত্রী জোছনা হক (মোবাইল প্রতীক), স্বতন্ত্র প্রার্থী জগদীশ বড়ূয়া (হেলমেট) এবং বাংলাদেশ ইসলামী আন্দোলনের মো. জাহেদুর রহমান (হাত পাখা)। এবারের নির্বাচনে বিএনপি-জামায়াতের কোনো প্রার্থী না থাকায় মূল লড়াই হবে আওয়ামীলীগের নিজ ঘরেই। 

নির্বাচনী মাঠের তথ্য বলছে,  মেয়রপ্রার্থী জেলা আওয়ামীলীগ কমিটির সাবেক দুই নেতাকে ঘিরে বিভাজন হয়েছে দলীয় নেতাকর্মীদের মাঝে। দলীয় পদ থেকে বরখাস্ত হওয়ার ভয়ে আওয়ামীলীগের অনেকেই গোপনে নাগরিক কমিটির ব্যানারে নারিকেল গাছ প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মাসেদুল হক রাশেদের পক্ষে নির্বাচনী প্রাচারণা চালাচ্ছেন। তবে নির্বাচনের দিন যতই ঘনিয়ে  আসছে দুই প্রার্থীকে ঘিরে দলীয় নেতাকর্মীদের প্রকাশ্যে বিভাজন-বিরোধ আশঙ্কা করছে তৃণমূল আওয়ামীলীগের কর্মীরা। 

এরই মধ্যে স্বতন্ত্র প্রার্থী মাসেদুল হক রাশেদকে একাধিকবার নির্বাচন কর্মকর্তা সতর্ক করে নোটিশ প্রদানের পরও তিনি আচরণবিধি লঙ্ঘন অব্যাহত রেখেছেন বলে অভিযোগ উঠেছে। এ ছাড়া আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর পক্ষে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণকারী নেতাকর্মীদের প্রকাশ্যে এবং মোবাইল ফোনে হুমকি প্রদানের অভিযোগ উঠেছে। এ ব্যাপারে গত পহেলা জুন জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার বরাবর লিখিত অভিযোগ করেছেন আওয়ামী লীগ দলীয় প্রার্থী।
 
কক্সবাজার জেলা আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতাদের সঙ্গে আলাপকালে জানা গেছে, আসছে ১২ জুন পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়া মো. মাহাবুবুর রহমান চৌধুরী জেলা কমিটির সাবেক সাংগঠনিক সম্পাদক। সম্মেলনের পর জেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের ২টি পদ ঘোষণা করা হলেও এখনো পূর্ণ কমিটি গঠন করা হয়নি।

কক্সবাজার পৌরসভা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা এসএম শাহাদাত হোসেন জানান, আগামী ১২ জুন নির্বাচন সুষ্ঠু করার জন্য আমাদের আন্তরিকতার অভাব নেই। আশা করছি নির্বাচনে কোন অপ্রীতিকর অবস্থায় আমাদের ফেলবে না মেয়র প্রার্থীরা। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত