পাহাড় কাটতে গিয়ে মাটি চাপায় তিন রোহিঙ্গা শ্রমিকের মৃত্যু

প্রকাশ : ২৯ মার্চ ২০২৩, ১৯:১৯

সাহস ডেস্ক

কক্সবাজারের উখিয়ায় অবৈধভাবে সরকারি পাহাড় কাটার সময় মাটি ধসের ঘটনায় তিন রোহিঙ্গা শ্রমিকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (২৮ মার্চ) দিবাগত রাতে উপজেলার রাজাপালং ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের মুহুরী পাড়াতে এ ঘটনা ঘটে। নিহত রোহিঙ্গা শ্রমিকেরা হলেন উখিয়ার বালুখালীর ১৪ নম্বর আশ্রয়শিবিরের বাসিন্দা আবদুল মোতালেবের ছেলে জাহেদ হোসেন (২২), ১৭ নম্বর আশ্রয়শিবিরের বাসিন্দা সুলতান আহমেদের ছেলে নুর কবির (৩০) ও ১৯ নম্বর আশ্রয়শিবিরের মো. ওয়ারেসের ছেলে সৈয়দ আকবার (৩৩)।

এ বিষয়ে উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী বলেন, অবৈধভাবে ওই সরকারি পাহাড় কাটার জন্য আশ্রয়শিবিরের রোহিঙ্গাদের শ্রমিক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল। মঙ্গলবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে শ্রমিকেরা পাহাড় কাটা শুরু করেন। এর কিছু সময় পর উঁচু পাহাড় ধসে পড়ে। এতে ঘটনাস্থলেই মাটিচাপায় তিন রোহিঙ্গা শ্রমিকের মৃত্যু হয়েছে। তিন যুবকের মৃতদেহগুলোর সুরতহাল প্রতিবেদন তৈরির পর ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। পাহাড় নিধনের ঘটনায় জড়িত ব্যক্তিদের ধরতে অভিযান চালানো হচ্ছে।

স্থানীয়রা জানান, মুহুরীপাড়ার সরকারি পাহাড় কাটার জন্য স্থানীয় আবদুল মান্নান ও নেছার আহমদের নেতৃত্বে কয়েকজন ব্যক্তি ৩০-৩২ জন রোহিঙ্গা শ্রমিক নিয়োগ দেন। কয়েকদিন ধরে সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত সেখানে পাহাড় নিধন চলছিল। এতে পাহাড়ের ওপর বসবাসরত কয়েকটি পরিবারের বসতিও ধসের ঝুঁকিতে পড়ে। স্থানীয় লোকজন পাহাড় নিধনের ঘটনা বন বিভাগকে অবহিত করলেও কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

ভোররাতে পাহাড় ধসের খবর পেয়ে পুলিশ, ফায়াস সার্ভিস ও বন বিভাগের লোকজন ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতা শুরু করেন। সকাল সাতটার দিকে তিন রোহিঙ্গা শ্রমিকের মৃতদেহ উদ্ধার করা হয়। উখিয়া ফায়ার সার্ভিসের স্টেশন ব্যবস্থাপক এমদাদুল হক বলেন, পাহাড় ধসের সময় মাটিচাপায় তিন রোহিঙ্গা শ্রমিকের মৃত্যু হয়েছে। প্রায় চার ঘণ্টার প্রচেষ্টায় মৃতদেহগুলো উদ্ধার করা হয়েছে।

পাহাড় নিধনের ঘটনাটি জানা ছিল না দাবি করে উখিয়া বন বিট কর্মকর্তা গাজী মো. শফিউল আজম বলেন, পাহাড় নিধনের ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করা হবে। স্থানীয় লোকজন জানান, স্থানীয় বালু ব্যবসায়ী ভুলু ও নুর মোহাম্মদ নামের দুই ব্যক্তি পাহাড়কাটার মাটি ডাম্প ট্রাকে বোঝাই করে নিয়ে যেতেন। এ ঘটনার পর থেকে তারা আত্মগোপনে চলে গেছেন।

সাহস২৪.কম/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত