অবকাঠামো নির্মাণে কেসিসির ৪৯১ কোটি টাকার প্রকল্প অনুমোদন

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৩, ১৩:১৬

শেখ নাদীর শাহ্,খুলনা

খুলনায় খাল খনন ও ড্রেন নির্মাণ, দৌলতপুরে শহর রক্ষা বাঁধসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণে অনুমোদন পেয়েছে ৪৯১ কোটি ২৮ লক্ষ ৬১ হাজার টাকা প্রকল্পটি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার (১৭ জানুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়।

প্রকল্পের পুরো নাম খুলনা সিটি কর্পোরেশনের ‘জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবেলায় খুলনা শহর এলাকার উন্নয়ন (ফেজ-২)’। সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক সভায় উপস্থিত ছিলেন। সভায় কিশোরগঞ্জ জেলার মিঠামইনে উড়াল সড়কসহ মোট ১১ প্রকল্প অনুমোদন পেয়েছে।

কেসিসির প্রধান পরিকল্পনা কর্মকর্তা আবিরুল জব্বার জানান, মোট ৪৯১ কোটি টাকার প্রকল্প ব্যয়ের ৩৬% শতাংশ (১৭৮ কোটি ৪৬ হাজার টাকা) সরকার, ৬৩% শতাংশ (৩১২ কোটি ২৮ লক্ষ ১৫ হাজার টাকা) জার্মান ডেভেলপমেন্ট ব্যাংক (কেএফডব্লিউ) এবং ১ কোটি টাকা কেসিসি’র নিজস্ব তহবিল হতে ব্যয় করা হবে। জানুয়ারি ২০২৩ থেকে ডিসেম্বর ২০২৭ পর্যন্ত প্রকল্প বাস্তবায়নকাল নির্ধারণ করা হয়েছে।

প্রকল্পের আওতায়  নগরীর সোনাডাঙ্গা বাইপাস রোড ও ড্রেন উন্নয়ন, নবীনগর সাব-ক্যাচমেট ড্রেন উন্নয়ন, নিরালা খাল, বাস্তুহারা খাল ও দেয়ানা চৌধুরী খাল উন্নয়ন এবং বাস্তুহারা খালের সাথে সংযুক্ত ড্রেনসমূহের উন্নয়ন, রূপসা রিভার ফ্রন্ট পার্ক নির্মাণ, মহানগরীর ২৩টি পুকুর উন্নয়ন, দৌলতপুর ও মহেশ্বরপাশায় শহর রক্ষা বাঁধ নির্মাণ, মহেশ্বরপাশা শ্মশানঘাট উন্নয়ন, আলুতলা আউটলেট উন্নয়ন, লবনচরায় পাম্পিং স্টেশন ও আউটলেট গেট নির্মাণসহ প্রয়োজনীয় ভূমি অধিগ্রহণ করা হবে।

প্রকল্পটির অনুমোদনের পর সিটি মেয়র তালুকদার আবদুল খালেক বলেন, খুলনাসহ দক্ষিণ-পশ্চিামাঞ্চলের উন্নয়নে প্রধানমন্ত্রী সর্বদা আন্তরিক। ইতোপূর্বেও তিনি খুলনা মহানগরীর উন্নয়নে ৩টি প্রকল্পের অনুকূলে প্রায় ১ হাজার ৯শ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। প্রধানমন্ত্রীর এ মহানুভবতা খুলনাবাসী চিরকাল শ্রদ্ধার সাথে স্মরণ করবে বলেও উল্লেখ করেন তিনি।

সাহস২৪.কম/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত