ছাতকে ব্যবসায়ীদের বিরুদ্ধে লাফার্জের ১৮৪ কোটি টাকার মামলা

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২৩, ১৫:৪৪

সাহস ডেস্ক

বৃহত্তর ছাতকের ব্যবসায়ী-শ্রমিকের অধিকার আদায়ের আন্দোলনকারী নেতৃবৃন্দের বিরুদ্ধে ১৮৪ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা করেছে লাফার্জ হোলসিম। লাফার্জ হোলসিমের অবৈধভাবে ক্রাশিং চুনাপাথর খোলাবাজারে বিক্রির ব্যবসা টিকিয়ে রাখতে হুমকী স্বরূপ এ ক্ষতিপূরণ মামলা করা হয়েছে বলে ব্যবসায়ীরা মনে করছেন। ব্যবসায়ী নেতৃবৃন্দের উপর লাফার্জ হোলসিমের মামলা দায়েরের খবরে বিক্ষুব্ধ হয়ে উঠেছে ব্যবসায়ী সংগঠন সহ সর্বস্তরের ব্যবসায়ী-শ্রমিক। এ ঘটনায় বড় ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটারও আশংকা করছেন সাধারন মানুষ। বুধবার রাতে ছাকতস্থ লাইমস্টোন ইম্পোটার্স এন্ড সাপ্লায়ার্স গ্রুপের কার্যালয়ে তাৎক্ষণিক এক বৈঠকে লাফার্জ হোলসিমের বিরুদ্ধে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে ব্যবসায়ীরা বলেন, অবিলম্বে মামলা প্রত্যাহার করতে হবে। অন্যথায় আন্দোলনের মুখে মামলা প্রত্যাহার করতে বাধ্য করা হবে।

গত বছরের ২ নভেম্বর সুনামগঞ্জের যুগ্ম জেলা জজ আদালতে লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেডের পক্ষে মামলাটি দায়ের করেন কর্মকর্তা অরুন কুমার সাহা। ৩টি ধাপে ১৮৪ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে এ মামলা দায়ের করা হয়।
মামলায় ছাতক লাইমস্টোন ইম্পোটার্স এন্ড সাপ্লায়ার গ্রুপের প্রেসিডেন্ট, ছাতক ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের আহবায়ক আহমদ শাখাওয়াত সেলিম চৌধুরী, ছাতক পাথর ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক, ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব হাজী আবুল হাসান ও ছাতক লাইমস্টোন ইম্পোটার্স এন্ড সাপ্লায়ার গ্রুপের জেনারেল সেক্রেটারী অরুন দাস সহ গংদের আসামি করা হয়েছে। গত বুধবার এ মামলার নামাংকিত ব্যবসায়ীদের নামে সমন প্রেরণ করা হয়েছে।

এ ব্যাপারে ব্যবসায়ীরা জানান, লাফার্জ হোলসিম কোম্পানী বিভিন্ন ছলচাতুরীর আশ্রয়ে এদেশ থেকে নিজেদের ফায়দা লুটে নিচ্ছে। এ মামলাও ছলচাতুরীর একটি অংশ। মামলা-মোকদ্দমার ভয় দেখিয়ে এখানের ব্যবসায়ী ও শ্রমিকদের অধিকার আদায়ের আন্দোলন থেকে সরানো সম্ভব নয়। লাফার্জ হোলসিম কর্তৃক অবৈধভাবে ক্রাশিং চুনাপাথর খোলাবাজারে বিক্রির প্রতিবাদে ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের ব্যানারে চলমান আন্দোলন আরও বেগবান করা হবে। লাফার্জ হোলসিমের অবৈধ ক্রাশিং চুনাপাথর খোলাবাজারে বিক্রি বন্ধ না হওয়া পর্যন্ত ব্যবসায়ী-শ্রমিকের এ আন্দোলন চলমান থাকবে।

ব্যবসায়ীরা ক্ষোভ প্রকাশ করে আরও জানান, গত ১৪ ডিসেম্বর পরিকল্পনা মন্ত্রনালয়ে মন্ত্রী-এমপি পর্যায়ে এক বৈঠকে ক্রাশিং চুনাপাথর খোলাবাজারে বিক্রির ব্যাপারে লাফার্জ হোলসিম বৈধতার কোন সদুত্তর দিতে পারেনি। এ সময় কোম্পানির পক্ষে বৈঠকে অংশ নেওয়া কর্মকর্তারা তাদের সিদ্ধান্তের কথা জানাতে ১০ জানুয়ারি পর্যন্ত সময় চেয়ে নেন।

শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন এমপির সভাপতিত্বে বৈঠকে পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান এমপি, সুনামগঞ্জ ৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, সুনামগঞ্জ ১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়র মোয়াজ্জেম হোসেন রতন, সুনামগঞ্জ ৪ আসনের সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিসবাহ, সংরক্ষিত আসনের এমপি শামীমা শাহরিয়ার, শিল্প সচিব জাকিয়া সুলতানা, ছাতক পৌরসভার মেয়র আবুল কালাম চৌধুরী, ছাতক ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের আহবায়ক, ছাতক লাইমস্টোন ইম্পোটার্স এন্ড সাপ্লায়ার গ্রুপের প্রেসিডেন্ট আহমদ শাখাওয়াত সেলিম চৌধুরী সহ শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, উপসচিব, লাফার্জ হোলসিমের উচ্চ পদস্থ কর্মকর্তাগণ সহ ছাতকের ব্যবসায়ী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বর্তমান সরকারের মন্ত্রী-এমপি সহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের দেওয়া কথার তোয়াক্কা না করে ছাতকের প্রতষ্ঠিত ব্যবসায়ীদের উপর ক্ষতিপূরণের নামে মামলা দায়ের করেছে লাফার্জ হোলসিম। এ ব্যাপারে লাফার্জ হোলসিমের কমিউনিকেশন কর্মকর্তা তৌহিদুল ইসলাম জানান, বৈঠকের একমাস আগে মামলা দায়ের করা হয়েছিল। মামলাটি প্রত্যাহারের প্রক্রিয়া চলছে।

সাহস২৪.কম/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত