জাল নোট তৈরির কারখানা আবিষ্কার, গ্রেপ্তার ২

প্রকাশ : ১০ জানুয়ারি ২০২৩, ১৫:০৭

শেখ নাদীর শাহ্,খুলনা

র‌্যাব-৬ এর অভিযানে খুলনায় জাল নোট তৈরির মূলহোতাসহ দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে। এ সময়ে তাদের কাছ থেকে বিপুল পরিমাণ জাল নোট ও সেগুলো তৈরির উপকরণ উদ্ধার করা হয়েছে। সোমবার নগরীর আড়ংঘাটা থানা এলাকা থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃত চক্রের সদস্যরা হলো, মোঃ সাইফুল জামান ও মোঃ জাহিদুল ইসলাম।

র‌্যাব-৬ এর পাঠানো প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়, সংঘবদ্ধ একটি চক্র দীর্ঘদিন ধরে অবৈধ মুনাফা লাভের আশায় জাল নোট তৈরি করে দেশের বিভিন্নস্থানে ছড়িয়ে দিয়ে সাধারণ মানুষকে প্রতারিত করে আর্থিকাভাবে লাভবান হচ্ছে। এমন তথ্য পেয়ে অভিযানিক দলটি প্রথমে ছায়া তদন্ত শুরু করে।

এরই ধারাবাহিকতায় সোমবার গোপন সংবাদের ভিত্তিতে জাল টাকা তৈরির চক্রের সদস্যরা নগরীর আড়ংঘাটা থানা এলাকায় অবস্থান করছে বলে জানতে পারে। এরই ভিত্তিতে তারা দুপুর ১টা ২০ মিনিটের দিকে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে। এ সময়ে তাদের কাছ থেকে এক হাজার টাকা মূল্যের নগদ ১০ লাখ টাকার জাল নোট উদ্ধার করে। তাদের স্বীকারোক্তি মোতাবেক ওইদিন রাত আড়াইটার দিকে ফুলতলা উপজেলার দামোদর সাহাপাড়া এলাকায় অভিযান চালিয়ে তাদের ভাড়া বাড়িতে জাল নোট তৈরির কারখানা আবিষ্কার করে র‍্যাব।

এ সময় সেখান থেকে আরও নগদ ৪ লাখ ৮৩ হাজার টাকার জাল নোট উদ্ধারসহ ২টি প্রিন্টার, ১টি মেশিন, জাল নোট তৈরির ডাইস ৭টি, ফেবিকল আঠা ২টি, হেয়ার ড্রায়ার ১টি, জল ছাপ সম্বলিত কাগজ ৩০০ পিছ, কালার ফুলের সিল ২০টি, বিভিন্ন কালারের তরল রং ২০টি ও জাল নোট তৈরি ২ বক্স সাদা কাগজ উদ্ধার করা হয়।

প্রেসবিজ্ঞপ্তিতে আরও জানা গেছে, তারা ২০ কোটি টাকার জাল নোট তৈরির পরিকল্পনা করেছিল। সেগুলো তারা তাদের প্রতিনিধিদের মাধ্যমে দেশের বিভিন্নস্থানে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনাও করেছিল। বিশেষ করে বাণিজ্য মেলা ও কোরবানির সময় গরুর হাটকে টার্গেট করে বিপুল পরিমাণ জাল নোট তৈরির লক্ষ্য নির্ধারণ করেছিল তারা। সর্বশেষ উদ্ধার হওয়া জাল নোটসহ গ্রেপ্তারকৃত আসামিদের সংশ্লিষ্ট থানায় হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

সাহস২৪.কম/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত