হাওরে অতিথি পাখি নিধনে তৎপর শিকারি চক্র

প্রকাশ : ০৮ জানুয়ারি ২০২৩, ১৫:২৪

নুর উদ্দিন, সুনামগঞ্জ

সাইবেরিয়াসহ বিভিন্ন দেশের তাপমাত্রা অতিরিক্ত কমে যাওয়ায় উষ্ণতার খোঁজে হাজার হাজার মাইল পথ পাড়ি দিয়ে পরিযায়ী অতিথি পাখি ছুটে আসে বাংলাদেশে। এসব পাখির বেশির ভাগেরই অস্থায়ী ঠিকানা হয় সুনামগঞ্জে। ইতোমধ্যে অতিথি পাখির দেখা মিলছে জেলার হাওরে-বাঁওরে। পাখি আশায় বসে নেই পেশাদার পাখি শিকারি চক্র। শীতের শুরু থেকেই তারা তৎপর হয়ে উঠেছে। ফাঁদ পেতে ও বিষটোপে প্রতিদিন অতিথি পাখি শিকার করে বিভিন্ন কৌশলে বিক্রি করছে চক্রটি।

টাঙ্গুয়ার হাওর ও হানিয়া কলমা হাওর পাড়ের সচেতন বাসিন্দারা জানান, শিকারিরা বিভিন্ন ধরনের কারেন্ট জাল ও ফাঁদ দিয়ে পাখি শিকার করছে। তারা পাখি শিকার বন্ধে প্রশাসনের কঠোর পদক্ষেপ কামনা করেছেন। কৃষক কামাল মিয়া জানান, বাড়িতে রাতে ঘুমানোর আগে আকাশে পাখিদের উড়ার শো শো শব্দ এখন আর তেমন শোনা যায় না। কারণ এবার পাখি কম এসেছে। এর মধ্যেই পাখি শিকার হচ্ছ। আগে পাখি বোরো জমির চারা রোপণ করে পাহারা দিতে হত, এখন এমন হয় না। পাখি শিকারিরা রাতে বিভিন্ন জাতের পাখি শিকার করে মধ্যনগর, কমলাকান্দা, নেত্রকোনা ও রাজধানী ঢাকায় বস্তায় ভরে পাচার করছে।

জানা যায়, পৃথিবীতে প্রায় ১০ হাজার প্রজাতির পাখির মধ্যে ১ হাজার ৮৫৫ প্রজাতির পাখিই পরিযায়ী। টাঙ্গুয়ার হাওরে প্রায় ২১৯ প্রজাতির পাখির অবস্থান ছিল। এর মধ্যে ৯৮ প্রজাতির পরিযায়ী, ১২১ প্রজাতির দেশি। ২২ প্রজাতির হাঁসজাত পাখির বিচরণ করত। আগত পাখির মধ্যে উল্লেখ্যযোগ্য বিরল প্রজাতির প্যালাসেস ঈগল, মৌলভীহাঁস, পিয়ারী, কাইম, রামকুড়া, মাথারাঙ্গা, বালিহাঁস, লেঞ্জা, চোখাচোখি, বেগুনি কালেম প্রভৃতি।

এখন এসব পাখি নেই বললেই চলে। এর কারণ হিসেবে স্থানীয়রা জানান, অসাধু পাখি শিকারি ও পাখি ব্যবসায়ীরা নির্বিচারে পাখি নিধনের কারণে দিন দিন এই পাখির সংখ্যা কমে যাচ্ছে। এছাড়াও হাওরের নানান প্রজাতির জলাবন, হিজল, করচ, নলখাগড়া বিলুপ্তি, ইঞ্জিন চালিত মেশিনের শব্দ এবং রাতের আঁধারে মাছ ধরার জালসহ বিভিন্ন ধরণের ফাঁদ দিয়ে শিকারের কারণে পাখির সংখ্যা কমছে।

টাঙ্গুয়ার হাওরে আগত পর্যটক শাহাদাত হোসেন জানান, শীতে কষ্ট সহ্য করে টাঙ্গুয়ার হাওরে আসলাম পাখি দেখতে। পাখির দেখা পেলাম না। পাখি অভয়ারণ্যে পাখি সংখ্যা কম। তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুপ্রভাত চাকমা জানান, টাঙ্গুয়ার হাওরে অতিথি পাখি শিকারিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কঠোর নজরদারি রাখা হচ্ছে, কাউকে ছাড় দেওয়া হবে না।

সাহস২৪.কম/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত