হোমনায় তীব্র শীতে বিপাকে খেটে খাওয়া মানুষ

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৩, ১৫:৫৯

হারুন অর রশিদ, হোমনা

কুমিল্লার হোমনায় তীব্র শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। বেলা বাড়লেও দেখা মিলছেনা সূর্যের। মৃদ্যু শৈত্য প্রবাহে বিপাকে পড়েছে অত্র উপজেলার মানুষ। রাতভর গুড়ি গুড়ি বৃষ্টির মতো ঝরছে কুয়াশা। তীব্র কুয়াশায় যানবাহনও চলছে ধীরগতিতে। হাড় কাঁপানো শীতে চরম দুর্ভোগে পড়েছেন দরিদ্র ও স্বল্প আয়ের মানুষেরা।

শীত থেকে বাঁচতে খড়কুটা জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন নিম্ন আয়ের মানুষেরা। তীব্র শীতের কারণে বৃদ্ধি পেয়েছে ঠাণ্ডাজনিত রোগের প্রকোপও। সরকারি হাসপাতাল ও প্রাইভেট ক্লিনিকগুলোতে ঠাণ্ডাজনিত রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা।

হোমনা উপজেলার আসাদপুর গ্রামের দিনমজুর বজলু মিয়া বলেন, তীব্র শীতে ঘর থেকে বের হতেই পারছি না। যদিও বের হচ্ছি কাজের জন্য। কিন্তু কোনও কাজই ঠিকমতো করতে পারছি না।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, প্রচণ্ড শীত ও কুয়াশার কারণে জনজীবন অনেকটাই অচল হয়ে পড়েছে। দিনে সূর্যের আলো কিছুটা দেখা গেলেও কুয়াশার কারণে দিনের বেলাই যানবাহনগুলো লাইট জ্বালিয়ে ধীরে ধীরে চলছে। স্বল্প আয়ের মানুষ কাজে যেতে পারছেন না শীতের কারণে। অনেকে শীতের পোশাকের জন্য নিম্ন আয়ের মানুষেরা ছুটছেন বিভিন্ন বাজারের ফুটপাতের পুরনো কাপড়ের দোকানগুলোতে। শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় হোমনায় গরম কাপড়ের চাহিদাও বেড়েছে। নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের সদস্যদের আনাগোনা থাকায় ফুটপাতের দোকান গুলোকে জমজমাট হয়ে উঠেছে ফুটপাতের বেচাকেনা। নতুন কাপড়ের দাম বেড়ে যাওয়ায় পুরনো কাপড়ের দোকানের দিকে ঝুঁকছে নিম্ন আয়ের মানুষ।

উপজেলার গার্লস স্কুলের মার্কেটের সামনে বসেছে পুরনো কাপড়ের পসরাও। পুরনো কাপড় বিক্রেতা  বলেন, শীত বাড়ার সঙ্গে সঙ্গে গরম কাপড়ের চাহিদাও বেড়েছে। দাম হওয়ায় ক্রেতারাও এসব গরম কাপড় কেনার জন্য ঝুঁকছেন। হোমনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স আবাসিক মেডিকেল অফিসার  মোঃ শহিদুল্লাহ  জানান, শীতজনিত রোগে সবচেয়ে বেশী আক্রান্ত হচ্ছে শিশু ও বৃদ্ধ বয়সীরা।

সাহস২৪.কম/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত