দাম কমলো এলপি গ্যাসের

প্রকাশ | ০২ জানুয়ারি ২০২৩, ১৬:১৪ | আপডেট: ০২ জানুয়ারি ২০২৩, ২২:০৩

নিজস্ব প্রতিবেদক

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম ভোক্তাপর্যায়ে ৬৫ টাকা কমেছে। এখন থেকে ১২ কেজি সিলিন্ডারের এলপিজির দাম মূসকসহ এক হাজার ২৯৭ টাকা থেকে কমিয়ে এক হাজার ২৩২ টাকা করা হয়েছে।

সোমবার (২ জানুয়ারি) দুপুরে ভার্চুয়াল অনুষ্ঠান থেকে এলপিজির এ নতুন দাম ঘোষণা করেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান আব্দুল জলিল।

ভার্চুয়াল অনুষ্ঠানে বলা হয়, জানুয়ারি মাসের জন্য এলপিজির (১২ কেজি) দাম এক হাজার ২৩২ টাকা নির্ধারণ করা হয়েছে। গত ডিসেম্বর মাসে এই দাম ছিল এক হাজার ২৯৭ ও নভেম্বরে ছিল এক হাজার ২৫১ টাকা।

বিইআরসি চেয়ারম্যান আবদুল জলিল বলেন, গত মাসে বিশ্ব বাজারে প্রোপেনের দাম ৬৫০ ডলার ছিল, যেটি কমে ৫৯০ ডলারে নেমেছে। একইসঙ্গে কমেছে বিউটেনর দামও।

দামের বিষয়ে বিইআরসি চেয়ারম্যান বলেন, বিশ্ব বাজারে ডলারের ফ্লটিং এক্সচেঞ্জ রেটের কারণে এলপিজির দাম এদিক-সেদিক হচ্ছে। এলপিজি আমদানি করা প্রতিষ্ঠানের কাগজপত্র দাখিলের ভিত্তিতে আমরা ভোক্তা পর্যায়ে দাম নির্ধারণ করি। এবার ১৬টি প্রতিষ্ঠানের আমদানি দলিলের ওপর ভিত্তি করে দাম নির্ধারণ করা হয়েছে।

আজকের মূল্য নির্ধারণী ভার্চুয়াল সভায় উপস্থিত ছিলেন- বিইআরসি সচিব কে আর খান, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) সদস্য মকবুল এলাহীসহ কমিশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও সাংবাদিকরা।

সাহস২৪.কম/এসএস