কূটনীতিকদের মনে রাখা উচিত বাংলাদেশ কোনো কলোনি না: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ২১ নভেম্বর ২০২২, ১৬:৫৭

সাহস ডেস্ক

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, বিদেশি কূটনীতিকদের মনে রাখা উচিত- আমরা পরাধীন দেশ নই। এটা (বাংলাদেশ) কোনো কলোনি না। সোমবার (২১ নভেম্বর) এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা বলেন। ভারত মহাসাগরের উপকূলীয় দেশগুলোর সহযোগিতা সংস্থা ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলন সামনে রেখে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এসময় সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, বিদেশি কূটনীতিকদের মনে রাখা উচিত- আমরা পরাধীন দেশ নই। এটা কোনো কলোনি না। তারা তাদের নিয়ম-শিষ্টাচার অনুযায়ী চলবেন, সেটাই আমাদের প্রত্যাশা।

তিনি আরও বলেন, আমি যুক্তরাষ্ট্রে দীর্ঘদিন শিক্ষকতা করেছি। ওই সময়ে সেখানকার সাংবাদিকরা আমাকে নানা বিষয়ে প্রশ্ন করেছেন। কিন্তু রাষ্ট্রদূত হওয়ার পর তারা আমাকে তাদের অভ্যন্তরীণ কোনো বিষয়ে প্রশ্ন করেননি। তবে দুঃখের বিষয় হলো বাংলাদেশের অনেকেই কূটনীতিকদের কাছে যান এবং দেশের অভ্যন্তরীণ বিষয়ে প্রশ্ন করেন। এই কালচার পরিবর্তন করা প্রয়োজন।

উল্লেখ্য, ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের বর্তমান চেয়ারম্যান বাংলাদেশ। ২৩ সদস্য দেশের এ সংস্থার মন্ত্রী পর্যায়ের সম্মেলন আগামী ২২-২৪ নভেম্বর ঢাকায় শুরু হতে যাচ্ছে।

সাহস২৪.কম/এমআই/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?