গ্যাসের অভাবে বন্ধ থাকা যমুনা সার কারখানা চালুর দাবিতে মানববন্ধন

প্রকাশ : ২২ অক্টোবর ২০২২, ১৯:৩৩

সাহস ডেস্ক

জামালপুরের সরিষাবাড়ী উপজেলার তারাকান্দিতে অবস্থিত দেশের সর্ববৃহৎ ও একমাত্র দানাদার ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান যমুনা সার কারখানা (জেএফসিএল) চারমাস ধরে বন্ধ হয়ে আছে। গ্যাসের স্বল্পতা ও কারখানা বন্ধ থাকায় নষ্ট হওয়ার পথে মূল্যবান যন্ত্রাংশ।

এদিকে কারখানায় গ্যাস সরবরাহ ও উৎপাদন চালুর দাবিতে শনিবার (২২ অক্টোবর) সকালে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে শ্রমিক-কর্মচারী ইউনিয়ন।

জেএফসিএল সূত্র জানায়, চলতি বছরের ২১ জুন কারখানায় গ্যাসের চাপ কমে যাওয়ায় কারখানা শাটডাউন (বন্ধ) হয়ে যায়। এতে শুধুমাত্র নাইট্রোজেন উৎপাদন চালু থাকলেও অ্যামোনিয়া ও ইউরিয়া সার উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে পড়ে। গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোং যমুনা সার কারখানা কর্তৃপক্ষকে বিনা নোটিশে গ্যাস সরবরাহ বন্ধ করায় এ অচলাবস্থার সৃষ্টি হয় বলে নির্ভরযোগ্য সূত্র জানায়। সার উৎপাদন বন্ধ থাকায় দৈনিক আয়ের উপর নির্ভরশীল হাজার হাজার শ্রমিক কাজ হারিয়ে মানবেতর জীবনযাপন করছে।

এহেন অবস্থার প্রেক্ষিতে, কারখানার অভ্যন্তরে ঘণ্টাব্যাপী মানববন্ধন শেষে একটি মিছিল ও প্রশাসনিক ভবনের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় বক্তব্য রাখেন সিবিএ সভাপতি মোয়াজ্জেম হোসেন, সাধারণ সম্পাদক মোঃ শাহজাহান, কার্যকরি সভাপতি নাজমুল ইসলাম সবুজ প্রমুখ।

সিবিএ নেতারা জানান, গ্যাস সরবরাহ না থাকায় ইউরিয়া উৎপাদন বন্ধ, কারখানা বন্ধ থাকায় একদিকে যেমন মূল্যবান যন্ত্রাংশগুলো নষ্ট হচ্ছে, অপরদিকে দৈনিক আয়ের উপর নির্ভরশীল হাজার হাজার শ্রমিক কাজ হারিয়ে মানবেতর জীবনযাপন করছে। সরকার রেশনিং পদ্ধতিতে গ্যাস সরবরাহ করলে চিরতরে নষ্ট হওয়া থেকে কারখানা রক্ষা পাবে।

কারখানার প্ল্যান্ট ম্যানেজার (অ্যামোনিয়া) ও কর্মকর্তা কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক প্রকৌশলী ফজলুল হক বলেন, কারখানা পুরোপুরি উৎপাদনে যেতে ৪০ এমএম সিএফ গ্যাসের প্রয়োজন পড়ে। কিন্তু উৎপাদন ছাড়াই কারখানা স্বাভাবিকভাবে সচল রাখতে ৫.৩ মিটার গ্যাস প্রয়োজন। গ্যাসের চাপ ৫.২ মিটারে নেমে আসলে অ্যামোনিয়া স্টোরেজ ট্যাংক বরফ হয়ে যাবে। এতে ট্যাংক চিরতরে অকেজো হয়ে কারখানা পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ার শঙ্কা রয়েছে।

এব্যাপারে কারখানার মহাব্যবস্থাপক (উৎপাদন) আব্দুল হাকিম বলেন, সরকার গ্যাস সরবরাহ না করলে উৎপাদন চালু সম্ভব না। তবে কবে নাগাদ গ্যাস মিলবে তাও বলা যাচ্ছে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত