১৯৭১: বাংলাদেশে গণহত্যাকে স্বীকৃতির প্রস্তাব মার্কিন প্রতিনিধি পরিষদে

প্রকাশ : ১৫ অক্টোবর ২০২২, ১৬:৫৬

সাহস ডেস্ক

১৯৭১ সালে পাকিস্তানের হানাদার বাহিনী বাংলাদেশে যে গণহত্যা চালিয়েছিল, সে জন্য দেশটিকে বাংলাদেশের কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়ে প্রস্তাব উত্থাপন করা হয়েছে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে (হাউস অফ রিপ্রেজেন্টেটিভ)। শুক্রবার (১৪ অক্টোবর) হাউসের ডেমোক্র্যাট আইনপ্রণেতা ভারতীয় আমেরিকান রোহিত খান্না এবং রিপাবলিকান আইনপ্রণেতা স্টিভ চ্যাবট এই রেজুলেশনটি (এইচ১৪৩০) এনে এ প্রস্তাব উত্থাপন করেছেন। রেজুলেশনের নাম হচ্ছে ‘১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যার স্বীকৃতি’।

ভারতের বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া বা পিটিআই-এর এক প্রতিবেদনে বলা হয়, সেই প্রস্তাবেই পাকিস্তানকে বাংলাদেশের জনগণের কাছে ক্ষমা চাওয়ার আহ্বান জানানো হয়েছে। এক টুইটে চ্যাবট লিখেছেন, ‘লাখ লাখ মানুষকে হত্যার ঘটনা আমাদের ভুলে যাওয়া উচিত হবে না। গণহত্যার স্বীকৃতি ঐতিহাসিক রেকর্ডকে শক্তিশালী করে, এগুলো আমাদের সহকর্মী ও আমেরিকানদের শিক্ষিত করে এবং অপরাধীদের জানান দেয় যে, এ ধরনের কোনো অপরাধ সহ্য করা হবে না বা ভুলে যাবে না।’

আট পৃষ্ঠার এই রেজল্যুশনে ১৯৭১ সালের বিভিন্ন ঘটনা তুলে ধরে ‘বাংলাদেশের কাছে পাকিস্তান সরকারকে ক্ষমা চাইতে হবে’ বলে উল্লেখ করা হয়। এ ছাড়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি ১৯৭১ সালে ‘বাঙালি ও হিন্দুদের’ প্রতি চালানো পাকিস্তানি সশস্ত্র বাহিনীর নৃশংসতাকে ‘গণহত্যা’ হিসেবে স্বীকৃতি দেয়ার আহ্বান জানানো হয়।

চ্যাবট বলেন, “ওহাইওর ফার্স্ট ডিস্ট্রিক্টে আমার হিন্দু ভোটারদের সহায়তায়, রো খান্না এবং আমি এই স্বীকৃতি দেয়ার জন্য প্রস্তাব করেছি। বাঙালি এবং হিন্দুদের সঙ্গে চালানো এই নৃশংসতাকে ‘গণহত্যাই’ বলতে হবে।”

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত