বিজয়া দশমী: দেবী দুর্গাকে বিদায় জানাতে প্রস্তুত বাংলাদেশ

প্রকাশ : ০৫ অক্টোবর ২০২২, ১৩:০১

নিজস্ব প্রতিবেদক
ছবি : প্রতিমা।

দেশের হিন্দুদের ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা বুধবার (৫ অক্টোবর) সন্ধ্যায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে। ভক্তরা উৎসবের শেষ দিন বিজয়া দশমী উদযাপন করতে পূজামণ্ডপে ভিড় করছেন।

দেশজুড়ে মণ্ডপগুলো সুন্দর প্রতিমা দিয়ে সজ্জিত করা হয়েছে। বিজয়া দশমী হল মানুষের মধ্যে শান্তি ও সুসম্পর্ক পুনপ্রতিষ্ঠার বিশেষ অনুষ্ঠান।

এই দিনে পরিবার একে অপরের সাথে দেখা করে এবং মিষ্টি বিনিময় করে। এ উপলক্ষে বিবাহিত হিন্দু নারীরা একে অপরের কপালে সিঁদুর পরিয়ে দেন।

এ বছর ঢাকার ২৪১টিসহ সারাদেশে প্রায় ৩২ হাজার ১৬৮টি পূজামণ্ডপে ধর্মীয় উৎসব পালিত হচ্ছে। রাজধানীতে দুর্গাদেবীর বিসর্জন উৎসবের শেষ পর্ব পর্যবেক্ষণ করতে হাজার হাজার মানুষ বুড়িগঙ্গায় ভিড় করবেন। প্রতিমা বিসর্জনের মাধ্যমে আগামী বছর দুর্গার প্রত্যাবর্তন কামনা করে ভক্তরা তাদের অশ্রুভরা চোখে মা এবং তার সন্তান লক্ষ্মী, সরস্বতী, কার্তিক ও গণেশকে বিদায় জানাবেন।

এদিকে দুর্গাপূজা যাতে শান্তিপূর্ণভাবে শেষ হয় সেজন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ১ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হয় এ বছরের দুর্গাপূজা।

এদিকে দিবসটি উপলক্ষে দেশের হিন্দু সম্প্রদায়ের সদস্যদের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। বাণীতে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, বাঙালি হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা। `প্রাচীনকাল থেকেই দেশের হিন্দু সম্প্রদায় বিভিন্ন আচার-অনুষ্ঠানের সাথে বিপুল উৎসাহ ও উৎসবের মধ্যে পূজা উদযাপন করে আসছে।’

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?